রবিবার, ১৯শে মে ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ

UCB Bank

জাপান থেকে ঢাকা পৌঁছেছে অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনের দ্বিতীয় চালান

প্রকাশঃ

জাপান থেকে দ্বিতীয় চালানে করোনাভাইরাস প্রতিরোধী অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার আরও ৭ লাখ ৮১ হাজার ৩২০ ডোজ টিকা ঢাকায় পৌঁছেছে। টিকার বৈশ্বিক উদ্যোগ কোভ্যাক্সের আওতায় জাপানের কাছ থেকে উপহার হিসেবে এ টিকা পাওয়া গেল।

শনিবার (৩১ জুলাই) বেলা ৩টা ১৫ মিনিটের দিকে হংকং থেকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ডোজগুলো এসে পৌঁছায়। শাহজালাল বিমানবন্দরের নির্বাহী পরিচালক তৌহিদ-উল আহসান এ তথ্য নিশ্চিত করেছেন। পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন ও স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক টিকার এই চালান গ্রহণ করেন।

স্বাস্থ্য অধিদপ্তরের ভ্যাকসিন ডেপ্লয়মেন্ট কমিটির সদস্য সচিব ডা. শামসুল হক এ তথ্য নিশ্চিত করেছেন। এর আগে, গত ২৪ জুলাই প্রথম চালানে অ্যাস্ট্রাজেনেকার ২,৪৫,২০০ ডোজ ভ্যাকসিন গ্রহণ করে পররাষ্ট্র মন্ত্রণালয়।

জাপান থেকে আসা অ্যাস্ট্রাজেনেকার এসব টিকা দিয়ে এখন দ্বিতীয় ডোজ দেওয়া শুরু হবে। অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা ভারতের সিরাম ইনস্টিটিউট থেকে কিনেছিল বাংলাদেশ। কিন্তু যারা প্রথম ডোজ নিয়েছিলেন, সরবরাহ সংকটে তাদের সবাইকে দ্বিতীয় ডোজ দেওয়া যায়নি।

জানা যায়, আগামী ৩ আগস্ট হংকংয়ের একটি ফ্লাইটে অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনের তৃতীয় চালানে আরও ৬,১৬,৭৮০ ডোজ ভ্যাকসিন দেশে আসবে। বাংলাদেশকে ৩০ লাখ টিকা দেওয়ার ঘোষণা দিয়েছে জাপান।

 

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

এ সম্পর্কিত আরও পড়ুন

এই মাত্র প্রকাশিত

এই বিভাগের আরও সংবাদ