সোমবার, ১৩ই মে ২০২৪ খ্রিস্টাব্দ, ৩০শে বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

UCB Bank

আজ থেকে সেন্টমার্টিনে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু

প্রকাশঃ

দীর্ঘ সাড়ে সাত মাস বন্ধ থাকার পর অবশেষে টেকনাফ-সেন্টমার্টিন নৌপথে মঙ্গলবার (১৬ নভেম্বর) থেকে পরীক্ষামূলক পর্যটকবাহী জাহাজ কেয়ারি ক্রুজ অ্যান্ড ডাইনকে যাত্রী পরিবহনের অনুমতি দিয়েছে জেলা প্রশাসন। বিষয়টি নিশ্চিত করেছেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো: আবু সুফিয়ান।

তিনি জানিয়েছেন, মঙ্গলবার সকাল থেকে টেকনাফ-সেন্টমার্টিন নৌরুটে জাহাজ কেয়ারি ক্রুজ অ্যান্ড ডাইন পরীক্ষামূলক চলাচল করবে। পর্যটকদের নিরাপত্তা ও জেটির মেরামত কাজ পর্যবেক্ষণ করার পরে পর্যায়ক্রমে অবস্থা বুঝে অপরাপর জাহাজগুলোকেও অনুমতি দেয়া হবে। পর্যায়ক্রমে সব জাহাজকে চলাচলের পাশাপাশি পর্যটক পরিবহনের অনুমতি দেয়া হবে।

কেয়ারি ট্যুরস অ্যান্ড ট্রাভেলসের কক্সবাজার অফিসের কর্মকর্তা মো: আনোয়ার হোসাইন বলেন, জেলা প্রশাসকের ছাড়পত্র পেয়েছি। আবহাওয়া অনুকূলে থাকলে মঙ্গলবার থেকে জাহাজ চলাচল শুরু করবে। যদিও এর আগে বিআইডব্লিউটিএ এবং নৌপরিবহন দফতরের ছাড়পত্র পায়। এখন থেকে সেন্টমার্টিনে ভ্রমণে আগ্রহীরা জাহাজের টিকিট সংগ্রহ করতে পারবেন। তবে মঙ্গলবারের সব টিকিট বুকিং হয়ে গেছে।

জাহাজ চলাচলের খবরে পর্যটন ব্যবসার সাথে যুক্ত ব্যবসায়ীরা তাদের আবাসিক হোটেল ও কটেজগুলো সাজিয়ে রাখছেন।  এ ছাড়াও দ্বীপের মানুষের পাশাপাশি সকল শ্রেণীপেশার মানুষের মধ্যে প্রাণচাঞ্চল্য ফিরে এসেছে। এতে এখানকার সাড়ে ১০ হাজার বাসিন্দার মুখে হাসি ফুটে উঠেছে।

আরও পড়ুন : টেকনাফ-সেন্টমার্টিন রুটের পর্যটকবাহী জাহাজ চলাচল বন্ধ

এদিকে করোনা পরিস্থিতি ও নানা সমস্যায় জাহাজ চলাচল বন্ধ থাকায় লোকসানে পড়তে হয় ট্যুর অপারেটরদের। কিন্তু প্রশাসন জাহাজ চলাচলের অনুমতি দেয়ায় তারা দারুণ খুশি। ট্যুর অপারেটরস অ্যাসোসিয়েশন অব কক্সবাজার (টুয়াক) সভাপতি আনোয়ার কামাল বলেন, করোনাসহ নানা সমস্যায় কক্সবাজারের পাঁচ শতাধিক ট্যুর অপারেটরদের লোকসানে দিন যাচ্ছে।

কিন্তু টেকনাফ-সেন্টমার্টিন নৌরুটে জাহাজ চলাচলে স্বস্তি ফিরেছে। এখন অন্ততপক্ষে ট্যুর অপারেটরদের কষ্টটা লাঘব হবে।

সেন্টমার্টিনের সি-প্রবাল হোটেলের মালিক আবদুল মালেক বলেন, দীর্ঘদিন পর্যটকবাহী জাহাজ চলাচল বন্ধ থাকায় ব্যবসায় ধস নেমেছে। মঙ্গলবার থেকে সেন্টমার্টিনে পর্যটক আসার সুখবর পাচ্ছি। পর্যটকদের জন্য হোটেল সাজিয়ে রেখেছি। সার্বক্ষণিক সেবা নিশ্চিত করে প্রবালদ্বীপ সেন্টমার্টিনে পর্যটকদের স্বাগত জানাচ্ছি।

টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা পারভেজ চৌধুরী জানান, সেন্টমার্টিনে পরীক্ষামূলক জাহাজ চলাচলের অনুমতি দেয়া হয়েছে। ধারণক্ষমতার অতিরিক্ত যাত্রী বহন না করতে এবং স্বাস্থ্যবিধি মেনে চলতে জাহাজ কর্তৃপক্ষকে নির্দেশ দেয়া হয়েছে। এরপরও উপজেলা প্রশাসন নিয়মিত বিষয়টি তদারকি করবে।

উল্লেখ্য সাগর উত্তাল হওয়ার পাশাপাশি কালবৈশাখীর আশঙ্কায় দুর্ঘটনা এড়াতে চলতি বছরের ৩১ মার্চ থেকে টেকনাফ-সেন্টমার্টিন ও সেন্টমার্টিন-কক্সবাজার দু’টি নৌপথে পর্যটকবাহী জাহাজ চলাচল বন্ধ করে দেয় জেলা প্রশাসন। ওই সময় এ দু’টি নৌপথে ১০টি জাহাজ চলাচল করেছিল। এর মধ্যে ২৬ মে ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে পর্যটক ওঠানামার জেটি ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে। জেলা প্রশাসনের একটি প্রতিনিধিদল জেটির মেরামত কাজ সরেজমিন পরিদর্শন ও তদারকির পাশাপাশি লোহার পাটাতন বসানোর ফলে এত দিন ধরে পর্যটকবাহী জাহাজগুলোকে ওই পথে চলাচলের অনুমতি দেয়া হয়নি।

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

এ সম্পর্কিত আরও পড়ুন

এই মাত্র প্রকাশিত

এই বিভাগের আরও সংবাদ