রবিবার, ১২ই মে ২০২৪ খ্রিস্টাব্দ, ২৯শে বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

UCB Bank

ইউক্রেন আক্রমণ করায় বাংলাদেশি প্রবাসীদের গ্রহণের প্রস্তুতি নিচ্ছে পোল্যান্ড

প্রকাশঃ

ইউক্রেন আক্রমণ করায় পোল্যান্ডে যেতে আগ্রহী বাংলাদেশি প্রবাসীদের গ্রহণের প্রস্তুতি নিচ্ছে পোল্যান্ডে অবস্থিত বাংলাদেশ দূতাবাস।

পোল্যান্ডে বাংলাদেশের রাষ্ট্রদূত সুলতানা লায়লা আজ বৃহস্পতিবার বলেন, ‘আমরা পোলিশ কর্তৃপক্ষকে বাংলাদেশিদের ভিসা দেওয়ার জন্য অনুরোধ করেছি কারণ তারা বলেছে পোল্যান্ড ভ্রমণের জন্য ভিসা লাগবে। আমরা ইউক্রেনে থাকা আমাদের লোকজনকে শিগগির ভিসা পাওয়ার কথা জানিয়েছি।’

তিনি বলেন, যাদের পাসপোর্ট নেই তাদেরও জরুরি ভিত্তিতে দূতাবাসে আসার অনুমতি দেওয়া হবে।’

সুলতানা লায়লা বলেন, ‘আমরা আমাদের অর্থ ও প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সঙ্গে কথা বলেছি যে ইউক্রেন থেকে আগত বাংলাদেশিদের আশ্রয় দেওয়ার জন্য অর্থের প্রয়োজন হবে। এছাড়াও, জরুরি পরিস্থিতি মোকাবেলায় আমরা পোল্যান্ডে বাংলাদেশি সম্প্রদায়ের সঙ্গেও এই বিষয়ে কথা বলেছি।’

তার মতে, প্রায় দেড় থেকে ২ হাজার বাংলাদেশি ইউক্রেনে বসবাস করেন এবং তাদের বেশিরভাগই শিক্ষার্থী। ইউক্রেন থেকে বের না হলে দূতাবাস তাদের নিরাপদ স্থানে চলে যাওয়ার পরামর্শ দিচ্ছে।

‘আমরা ইমেল এবং হোয়াটসঅ্যাপের মাধ্যমে প্রায় ৫০০ বাংলাদেশির সঙ্গে যোগাযোগ করছি। আমরা অন্যদেরও তাদের সঙ্গে যোগ দিতে এবং তথ্যগুলো তাৎক্ষনিকভাবে আপডেট করতে বলছি যাতে আমরা সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নিতে পারি,’ ‍তিনি বলেন।

রাষ্ট্রদূত বলেন, গতকাল রাতে দূতাবাস ইউক্রেনে বাংলাদেশিদের সঙ্গে বৈঠক করে তারা যাতে আতঙ্কিত না হয় এর জন্য প্রয়োজনীয় নির্দেশনা দিয়েছেন।

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

এ সম্পর্কিত আরও পড়ুন

এই মাত্র প্রকাশিত

এই বিভাগের আরও সংবাদ