বৃহস্পতিবার, ৯ই মে ২০২৪ খ্রিস্টাব্দ, ২৬শে বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

UCB Bank

ব্রহ্মপুত্র নদের ওপর দিয়ে ভারত-বাংলাদেশ নৌপথ নির্মাণ করবে

প্রকাশঃ

ব্রহ্মপুত্র নদের ওপর দিয়ে ভারত একটি অভ্যন্তরীণ জলপথ পরিবহন ব্যবস্থা (আইডব্লিউটি) নির্মাণে কাজ করছে বলে জানিয়েছে দেশটির বন্দর, নৌপরিবহন ও নৌপথ মন্ত্রণালয়।

আসাম ট্রিবিউনের প্রতিবেদনে বলা হয়েছে, ভারতের উত্তর-পূর্বাঞ্চল দিয়ে অভ্যন্তরীণ নৌচলাচল বৃদ্ধি ও দুই দেশের মধ্যকার জলপথের সংযোগ উন্নয়নে ভারত ও বাংলাদেশ যৌথভাবে ইন্দো-বাংলাদেশ প্রোটোকল রুট নিয়ে কাজ করছে।

জলপথ উন্নয়ন প্রকল্পের অংশ হিসেবে আসামের পান্ডু বন্দরে একটি জাহাজ মেরামতের ব্যবস্থাও তৈরি করা হচ্ছে বলে জানা গেছে।

বর্তমানে উত্তর-পূর্ব অঞ্চলের জাহাজগুলোকে মেরামতের জন্য বাংলাদেশের ভেতর দিয়ে কলকাতায় নিয়ে যাওয়া হয়। ২০২৫ সাল নাগাদ এই প্রকল্পটির বাস্তবায়ন হলে তা ভারতের উত্তর-পূর্ব অঞ্চলের জন্য সুফল বয়ে আনবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

এছাড়া, সুন্দরবনের ভেতর দিয়েও যোগাযোগের ব্যবস্থা তৈরি করা হচ্ছে, যাতে করে জাহাজগুলো ভারত-বাংলাদেশ প্রোটোকল রুটে চলাচল করতে পারে।

এদিকে, কম পরিবহন খরচ, তুলনামূলক বড় আকারের চালান এবং সেইসঙ্গে স্থল পথের যানজট এড়াতে ভুটান সব সময় অভ্যন্তরীণ নৌপথকেই বাংলাদেশে বাণিজ্যের বিকল্প মাধ্যম হিসেবে বিবেচনা করে থাকে।

আইডব্লিউটি প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে ভারত ও বাংলাদেশের মধ্যে বাণিজ্য এবং জাতীয় নৌপথের ব্যবহার আরও বাড়বে বলে আশা করা হচ্ছে; এর মাধ্যমে জলপথে নৌ ট্রাফিকের পরিমাণও বৃদ্ধি পাবে।

একইসঙ্গে, এর মাধ্যমে ভারতের উত্তর-পূর্বাঞ্চলের লেনদেন অব্যাহত থাকবে এবং ভবিষ্যতে তা আরও উল্লেখযোগ্য মাত্রায় পৌঁছাবে বলে আশা করছেন বিশেষজ্ঞরা।

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

এ সম্পর্কিত আরও পড়ুন

এই মাত্র প্রকাশিত

এই বিভাগের আরও সংবাদ