শুক্রবার, ১৭ই মে ২০২৪ খ্রিস্টাব্দ, ৩রা জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ

UCB Bank

রাজধানীর হাতিরঝিল থেকে বনানী পর্যন্ত লেকে চলবে ওয়াটার বাস

প্রকাশঃ

রাজধানীর হাতিরঝিল হয়ে নর্দ্দা কালাচাঁদপুর-মহাখালী-বনানী পর্যন্ত লেক এলাকা চলবে ওয়াটার বাস । এ জন্য সংস্কার ও উন্নয়নের উদ্যোগ নিয়েছে সরকার। ওই এলাকার ১২ কিলোমিটার লেকে চলবে ওয়াটার বাস। এতে যানজটের কবল থেকে কিছুটা স্বস্তি পাবে এসব রুটে চলাচল করা নগরবাসী। রাজধানীর যোগাযোগ ব্যবস্থায়ও আসবে নতুনত্ব।

‘ঢাকা উত্তর সিটি করপোরেশনের আওতাভুক্ত হাতিরঝিলের উপ-শাখা খাল (বনানী-বারিধারা-নাড়িয়া খাল) সংস্কার, পানিপ্রবাহ বৃদ্ধি, নৌ-যোগাযোগ, বিনোদন সুবিধার উন্নয়ন ও সম্প্রসারণ’ প্রকল্পের আওতায় হবে এ সংস্কারকাজ। প্রকল্প বাস্তবায়নে প্রস্তাবিত মোট ব্যয় ধরা হয়েছে এক হাজার ৩৫৮ কোটি ৫২ লাখ টাকা। ২০২২ থেকে ২০২৩ সালের ডিসেম্বর মেয়াদে এ প্রকল্প বাস্তবায়ন হবে। এরই মধ্যে প্রকল্পের প্রস্তাবনা পরিকল্পনা কমিশনে পাঠিয়েছে স্থানীয় সরকার বিভাগ।

স্থানীয় সরকার বিভাগ সূত্র জানায়, প্রকল্পের আওতায় ১২ কিলোমিটার লেকপাড় উন্নয়ন ও সংরক্ষণ করতে প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণ হবে। একইসঙ্গে থাকবে ৯ দশমিক ৭২ কিলোমিটার ওয়াকওয়ে, ৮৭৮ মিটার দৈর্ঘ্যের দুটি ফুটওভার ব্রিজ, ছয়টি পর্যবেক্ষণ টাওয়ার ও ২২টি ভিজিটর শেড। লেকপাড়ে জনসাধারণের চলাচল ওয়াটার বাস সুবিধার পাশাপাশি থাকবে বিনোদনের ব্যবস্থা। ১২ কিলোমিটারের এ লেকপাড় ঘিরে নগরবাসীর জন্য গড়ে তোলা হবে বিনোদনকেন্দ্র। লেকের পানির গুণগত মানোন্নয়ন ও পানি সংরক্ষণেও থাকবে বিশেষ মনোযোগ।

স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব (নগর উন্নয়ন অনুবিভাগ) মুস্তাকীম বিল্লাহ ফারুকী বলেন, ‘আমরা নতুন করে হাতিরঝিল হয়ে মহাখালী ও বনানী খাল সংস্কারের উদ্যোগ নিয়েছি। এর মাধ্যমে নৌপথে নতুন যোগাযোগ সৃষ্টি হবে। কয়েকটি ব্রিজও নির্মাণ করা হবে। হাতিরঝিলে যেমন ওয়াটারবাস চালু আছে, অনেকে সহজে যাতায়াত করতে পারেন, একইভাবে এই লেকে যাতায়াত সুবিধা চালু করা হবে।’

লেকের পাড় সংরক্ষণ ও উন্নয়ন, পানির গুণগতমান ও প্রবাহ বাড়ানো, পানি সংরক্ষণ ক্ষমতা বাড়ানোর মাধ্যমে নৌ যোগাযোগ স্থাপন, লেক সংলগ্ন এলাকার পরিলক্ষিত পানি নিষ্কাশন ও বর্জ্য ব্যবস্থাপনার উন্নয়ন। বাইসাইকেল লেনসহ হাঁটার রাস্তাও থাকবে।

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

এ সম্পর্কিত আরও পড়ুন

এই মাত্র প্রকাশিত

এই বিভাগের আরও সংবাদ