রবিবার, ১৯শে মে ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ

UCB Bank

‘মজুত টিকা থেকে দ্বিতীয় ডোজ না নিলে বুস্টার ডোজ নয়’

প্রকাশঃ

মজুত টিকা থেকে দ্বিতীয় ডোজ না নিলে বুস্টার ডোজ দেয়া যাবে না। করোনা কিছুটা কমেছে। তবে এখনো দু-চারজন মারা যাচ্ছেন। যাঁরা মারা যাচ্ছেন, তাঁদের অধিকাংশই করোনার টিকা নেননি। এখন টিকা না নিলে হাতে মজুত টিকার মেয়াদ দ্রুতই শেষ হয়ে যাবে। মেয়াদ থাকতে দ্বিতীয় ডোজ টিকা না নিলে তাঁরা পরবর্তী সময়ে আর বুস্টার ডোজ নিতে পারবেন না বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।

আজ রোববার সকালে রাজধানীর মহাখালীতে জাতীয় প্রতিষেধক ও সামাজিক চিকিৎসা প্রতিষ্ঠানে (নিপসম) বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ পালন উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন মন্ত্রী। তিনি বলেন, ‘করোনা এখনো পুরোপুরি বিদায় নেয়নি। অথচ এখনো অনেকেই প্রথম ডোজ নেননি। যেকোনো সময় সংক্রমণ বাড়তে পারে। নিজেকে এবং একই সঙ্গে দেশকে বিপদমুক্ত রাখতে সবার করোনার টিকা নেওয়া উচিত।’

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘দেশে ৫ থেকে ১১ বছর বয়সী শিশুদের জন্য করোনার টিকা কার্যক্রম ১১ আগস্ট পরীক্ষামূলকভাবে এবং ২৬ আগস্ট পুরোদমে শুরু হবে। আমাদের হাতে এই মুহূর্তে শিশুদের জন্য প্রায় ৩০ লাখ ডোজ ভ্যাকসিন আছে। এগুলো দিয়ে আমরা ৫ থেকে ১১ বছর বয়সী মধ্যে ১৫ লাখ শিশুকে টিকা দিতে পারব। পরবর্তী সময়ে শিশুদের জন্য আরও টিকা আনা হবে।’

অনুষ্ঠানে শিশুদের জন্মের পর থেকেই মায়ের দুধ পান করানোর ওপর গুরুত্ব তুলে ধরে বক্তব্য রাখেন স্বাস্থ্যমন্ত্রী। দেশে এখন ৭০ ভাগ দুগ্ধজাত শিশু মায়ের দুধ পান করলেও প্রায় ৩০ ভাগ শিশু মায়ের দুধ পান করে না। কেন করছে না সে বিষয়টিতে আরও গুরুত্ব দিতে মন্ত্রী সংশ্লিষ্ট সবাইকে উদ্যোগ নেওয়ার আহ্বান জানান। এক্ষেত্রে বিভিন্ন কল-কারখানায় মায়েদের জন্য ব্রেস্টফিডিং কর্নার চালুর কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী।

স্বাস্থ্যসেবা বিভাগের সচিব ড. মু. আনোয়ার হোসেন হাওলাদারের সভাপতিত্বে এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাধীনতা চিকিৎসক পরিষদের সভাপতি অধ্যাপক ডা. এম ইকবাল আর্সলান, বাংলাদেশ জাতীয় পুষ্টি পরিষদের মহাপরিচালক ডা. হাসান শাহরিয়ার কবীর এবং নিপসমের পরিচালক অধ্যাপক ডা. বায়েজিদ খুরশীদ রিয়াজ।

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

এ সম্পর্কিত আরও পড়ুন

এই মাত্র প্রকাশিত

এই বিভাগের আরও সংবাদ