সোমবার, ২০শে মে ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ

UCB Bank

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে যে ৪ খাবার

প্রকাশঃ

উচ্চ রক্তচাপের সমস্যায় অনেকেই ভোগেন। শুধু বয়স্করাই নয়, বর্তমানে কমবয়সীদের মধ্যেও দেখা দিচ্ছে এই সমস্যা। এর কারণ হলো অনিয়মিত জীবনধারণ।

বিশেষজ্ঞদের মতে, জীবনধারা পরিবর্তনের মাধ্যমে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করা যায় সহজেই। এক্ষেত্রে সঠিক খাদ্যাভ্যাস ও শরীরচর্চা জরুরি।

এ বিষয়ে ভারতের পুষ্টিবিদ নমামি আগরওয়াল তার ইনস্টাগ্রামের এক ভিডিওতে জানিয়েছেন কীভাবে প্রাকৃতিক উপায়ে সাধারণ কিছু খাবার খেয়েই কমানো যায় উচ্চ রক্তচাপ। জেনে নিন কোন ৪ খাবার খেয়ে বশে আনবেন রক্তচাপ-

সবুজ শাক সবজি: এই বিশেষজ্ঞ পরামর্শ দিয়েছেন, পালং শাক, কেল ও লেটুস জাতীয় খাবারে পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম ও অ্যান্টি অক্সিডেন্ট বেশি থাকে। পটাসিয়াম কিডনিকে প্রস্রাবের মাধ্যমে অতিরিক্ত সোডিয়াম থেকে মুক্তি পেতে সাহায্য করে।

কলা: কলার স্বাস্থ্য উপকারিতা অনেক। এতে থাকে প্রচুর পরিমাণে আয়রন ও পটাসিয়াম। উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে কলায় থাকা পটাসিয়াম খুবই কার্যকরী ভূমিকা রাখে।

বিটরুট: নাইট্রিক অক্সাইড সমৃদ্ধ এই সবজির স্বাস্থ্য উপকারিতা অনেক। রক্তনালিগুলো প্রসারিত রাখতে কাজ করে এই সবজির পুষ্টি উপাদান।

রসুন: সবার রান্নাঘরেই রসুন থাকে। শুধু খাবারের স্বাদ বাড়াতেই নয়, এটি একটি অ্যান্টিবায়োটিক ও অ্যান্টিফাঙ্গাল খাবার, যা পেশি শিথিল করে।

এমনকি রক্তনালিগুলোকেও প্রসারিত করে এই ভেষজ উপাদান। ফলে রক্তচাপ নিয়ন্ত্রণে আসে সহজেই।

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

এ সম্পর্কিত আরও পড়ুন

এই মাত্র প্রকাশিত

এই বিভাগের আরও সংবাদ