সোমবার, ২০শে মে ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ

UCB Bank

ত্রুটিপূর্ণ যানবাহনের বিরুদ্ধে ব্যবস্থা ৩০ নভেম্বরের পর

প্রকাশঃ

ত্রুটিপূর্ণ যানবাহনের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে ৩০ নভেম্বরের পর। আগামী ৩০ নভেম্বরের মধ্যে ঢাকা মহানগরে চলাচলরত যানবাহনগুলো ক্রটিমুক্ত করার জন্য বাস মালিকদের নির্দেশ দিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। এর মধ্যে ত্রুটিপূর্ণ বাস মেরামত না করা হলে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ব্যবস্থা নেওয়া হবে বলে জানানো হয়েছে।

আজ শুক্রবার বিআরটিএর এক জরুরি গণবিজ্ঞপ্তিতে এমন তথ্য জানানো হয়। এতে বলা হয়, গণপরিবহনের সৌন্দর্যের ওপর নগরের সৌন্দর্য ও দেশের ভাবমূর্তি অনেকাংশে নির্ভর করে।

কিন্তু লক্ষ্য করা যাচ্ছে কিছু বাস/মিনিবাসের রংচটা, জরাজীর্ণ, জানালা/দরজার কাঁচ ভাঙা, সামনে/পেছনের লাইট ভাঙা থাকছে। কোনো কোনো বাস থেকে কালো ধোঁয়াও নির্গমণ হচ্ছে। এ ছাড়া কিছু বাস/মিনিবাসে ভেতরে ফ্যান থাকলেও অধিকাংশ ক্ষেত্রে তা ভাঙা ও অচল দেখা যায়। সিটের কভারও অপরিষ্কার। অস্বাস্থ্যকর ও ত্রুটিযুক্ত যানবাহনে যাত্রীদের চলাচলে নানাবিধ ভোগান্তির সৃষ্টি হচ্ছে।

সড়ক পরিবহন আইন, ২০১৮ এর ধারা-২৫ অনুযায়ী ত্রুটিমুক্ত যানবাহন চলাচলের বাধ্যবাধকতা এবং এই আইনের ধারা ৭৫ অনুযায়ী কারাদণ্ড বা অর্থদণ্ড বা উভয় দণ্ডের বিধান রয়েছে। এ অবস্থায়, সংশ্লিষ্ট মোটরযান মালিকদের আগামী ৩০ নভেম্বর মধ্যে রংচটা, জরাজীর্ণ, জানালা/দরজার কাঁচ ভাঙা, সামনে/পেছনের লাইট ভাঙা, কালো ধোঁয়া নির্গমনকারী ত্রুটিপূর্ণ বাস/মিনিবাসগুলো ত্রুটিমুক্ত করতে অনুরোধ করেছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। না হলে আগামী ৩০ নভেম্বরের পর ভ্রাম্যমাণ আদালতের মাধ্যামে এসব যানবাহনের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা নেবে সংস্থাটি।

জানতে চাইলে বিআরটিএর পরিচালক (রোড সেফটি) শেখ মোহাম্মদ মাহবুব-ই-রব্বানী বলেন, আগামী ৩০ নভেম্বরের পর আমরা ত্রুটিপূর্ণ যানবাহনের বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালনা করব। তার আগেই বিজ্ঞপ্তি দিয়ে বাস মালিকদের সচেতন করা হচ্ছে।

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

এ সম্পর্কিত আরও পড়ুন

এই মাত্র প্রকাশিত

এই বিভাগের আরও সংবাদ