সোমবার, ২০শে মে ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ

UCB Bank

জাতীয় গ্রিডে যুক্ত হচ্ছে ৩০ মেগাওয়াট বায়ুবিদ্যুৎ

প্রকাশঃ

কক্সবাজারের খুরুশকুলে দেশের প্রথম এবং বৃহত্তম বায়ু বিদ্যুৎ প্রকল্প । আগামী দু-একদিনের মধ্যে জাতীয় গ্রিডে ৩০ মেগাওয়াট বিদ্যুৎ পরীক্ষামূলকভাবে চালু করা হবে।

গতকাল বুধবার দুপুরে দেশের প্রথম এবং বৃহৎ বেসরকারি খাতে নির্মিত বায়ু বিদ্যুৎ প্রকল্প পরিদর্শন করেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ জালানি ও খনিজসম্পদবিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই ইলাহি চৌধুরী।। পরিদর্শনকালে প্রকল্প কার্যালয়ের সম্মেলন কক্ষে বিদ্যুৎ জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড এবং প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তাদের সাথে বৈঠকে মিলিত হন। কক্সবাজার সদরের খুরুশকুলে স্থাপিত ৬০ মেগাওয়াটের বায়ু বিদ্যুৎ প্রকল্প গত বছর মার্চে এই প্রকল্পের কাজ শুরু হয়।

এ বছরের শেষের দিকে বায়ু বিদ্যুৎ প্রকল্পটি পূর্ণাঙ্গ উৎপাদনে আসার কথা রয়েছে। বেসরকারি প্রতিষ্ঠান ইউএস-ডিকে গ্রিন এনার্জি (বিডি) লিমিটেড দেশের প্রথম ও বৃহত্তম বায়ু শক্তি প্রকল্প স্থাপন করছে। ইউএস ডিকে গ্রীন এনার্জি বিডি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী জহিরুল ইসলাম খান জানিয়েছেন, বাতাস থেকে ৬০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের জন্য মোট ২৩টি টারবাইন স্থাপন করা হবে, যার প্রতিটি টারবাইন ৩-মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করবে। ইতোমধ্যে ১০টি টারবাইন স্থাপন করা হয়েছে। ব্যাকআপের জন্য স্ট্যান্ডবাই হিসেবে দুটি টারবাইন বসানো হবে।

তিনি জানান, প্রকল্পটিতে ১২০ মেগাওয়াট পর্যন্ত উৎপাদন ক্ষমতা বাড়ানোর জন্য বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের কাছে একটি প্রস্তাব জমা দেয়া হয়েছে, যার জন্য আরো ২০টি টারবাইনের প্রয়োজন হবে।

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

এ সম্পর্কিত আরও পড়ুন

এই মাত্র প্রকাশিত

এই বিভাগের আরও সংবাদ