শুক্রবার, ১৭ই মে ২০২৪ খ্রিস্টাব্দ, ৩রা জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ

UCB Bank

মাধ্যমিক বিদ্যালয়ে ক্লাস শুরু শনিবার, প্রাথমিক রোববার

প্রকাশঃ

সপ্তাহে দুদিন ছুটির রেওয়াজ থাকলেও এখন থেকে শনিবারও ক্লাসে ফিরছে দেশের মাধ্যমিক বিদ্যালয়গুলো।

তীব্র তাপপ্রবাহের মধ্যে উচ্চ আদালতের আদেশে ছুটি শেষে আগামী শনিবার থেকেই মাধ্যমিক বিদ্যালয়ে ক্লাস শুরু হচ্ছে। সেইসঙ্গে রোববার থেকে যথারীতি খুলছে প্রাথমিক বিদ্যালয়।

তবে চলমান তাপপ্রবাহের পরিস্থিতি বুঝে কিছু জেলার মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান বন্ধও থাকতে পারে বলে জানিয়েছেন শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের।

তিনি বলেছেন, “শুক্রবারের আবহাওয়া বার্তা জানার পর সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে ওই জেলাগুলোর নাম জানিয়ে দেওয়া হবে।”

প্রাথমিক বিদ্যালয় খোলার বিষয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা মাহবুবুর রহমান তুহিন বলেন, “শুক্র ও শনিবার ছুটির পর রোববার থেকে যথারীতি ক্লাস শুরু হবে। এর মধ্যে যদি কোনো সিদ্ধান্ত হয় তাহলে আমরা সেটি শনিবার জানিয়ে দেব।”

চলতি বছরের রোজার ১০ দিন প্রাথমিক ও ১৫ দিন মাধ্যমিক বিদ্যালয় খোলা রাখার সিদ্ধান্ত জানিয়েছিল সরকার। বিষয়টি আদালতে গড়ালে উচ্চ আদালত স্কুল বন্ধ রাখার আদেশ দেয়, পরে আপিল বিভাগের রায়ে রোজা স্কুল খোলা রাখার সিদ্ধান্ত বহাল থাকে। শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল তখনই শনিবার স্কুল খোলা রাখার ইঙ্গিত দিয়েছিলেন।

ঈদের ছুটির পর তীব্র গরমের কারণে গত ২৭ এপ্রিল পর্যন্ত ছুটি বাড়িয়েছিল সরকার। এক সপ্তাহের সেই ছুটির পরই শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছিল, ৪ মে থেকে শনিবারও মাধ্যমিক বিদ্যালয়ে ক্লাস চলবে। বৃহস্পতিবার সেই বিষয়টি আবার মনে করিয়ে দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের এই সিদ্ধান্তের পক্ষে-বিপক্ষে সমালোচনা রয়েছে। বিশেষ করে শিক্ষকদের একটি অংশ শনিবার ক্লাস নেওয়ার সিদ্ধান্ত বাতিলের দাবিতে সরব হয়েছেন।

বিষয়টি নিয়ে শিক্ষামন্ত্রী বলেছেন, শিখন ঘাটতি পূরণ করতে সরকার প্রয়োজনে শুক্রবারও ক্লাস নেওয়ার সিদ্ধান্ত নিতে পারে।

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

এ সম্পর্কিত আরও পড়ুন

এই মাত্র প্রকাশিত

এই বিভাগের আরও সংবাদ