সোমবার, ২০শে মে ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ

UCB Bank

দেশে করোনায় আক্রান্তের সংখ্যা ১৩ হাজার ছাড়িয়েছে

প্রকাশঃ

দেশে করোনায় মৃতের সংখ্যা ২শ’এবং আক্রান্তের সংখ্যা ১৩ হাজার ছাড়িয়েছে। গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ৭ জনের মৃত্যু এবং ৫৯৪১টি নমুনা পরীক্ষা করে ৭০৯ জন নতুন রোগী শনাক্ত হয়েছেন ।

এ নিয়ে এখন পর্যন্ত করোনায় মৃতের সংখ্যা দাঁড়াল ২০৬ জনে এবং মোট আক্রান্তের সংখ্যা ১৩ হাজার ১৩৪ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হওয়া ১৯১ জনসহ মোট সুস্থ হয়েছেন ২১০১। এখন পর্যন্ত দেশে মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ১ লাখ ১১ হাজার ৪৫৪টি।

গতকাল শুক্রবার দেশের কোভিড-১৯ সম্পর্কিত সার্বিক পরিস্থিতি জানাতে স্বাস্থ্য অধিদফতর আয়োজিত নিয়মিত অনলাইন ব্রিফিংয়ে এ তথ্য জানান স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক নাসিমা সুলতানা। তিনি বলেন, মারা যাওয়া সাতজনের মধ্যে পাঁচজন পুরুষ ও দুইজন নারী। তাদের মধ্যে একজনের বয়স ৯০ বছরের বেশি, দু’জনের বয়স ৭১-৮০ বছরের মধ্যে, দু’জনের বয়স ৬১-৭০ বছরের মধ্যে এবং ৫১-৬০ বছরের মধ্যে আছেন দু’জন।

অতিরিক্ত মহাপরিচালক জানান, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে এসেছেন ১০৩ জন। মোট আইসোলেশনে আছেন এক হাজার ৮৭৪ জন। গত ২৪ ঘণ্টায় হোম ও প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে এসেছেন দুই হাজার ৬১৯ জন। দেশে করোনাভাইরাস মোকাবেলায় ৬৪ জেলায় ৬১৫টি প্রতিষ্ঠান প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনের জন্য প্রস্তুত করা হয়েছে। তাৎক্ষণিকভাবে এসব প্রতিষ্ঠানে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনের সেবা দেয়া যাবে ৩০ হাজার ৯৫৫ জনকে। সারাদেশে আইসোলেশন শয্যা আছে আট হাজার ৫৯৪টি। ঢাকার ভেতরে আছে দুই হাজার ৯০০টি। ঢাকা সিটির বাইরে পাঁচ হাজার ৬৯৪টি। এছাড়া দেশে আইসিইউ শয্যা সংখ্যা আছে ৩২৯টি। ডায়ালাইসিস ইউনিট আছে ১০২টি।

স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক নাসিমা সুলতানা জানান, এ পর্যন্ত সংগ্রহ করা হয়েছে ২০ লাখ ৭০ হাজার ৪৯০টি পিপিই এবং বিতরণ করা হয়েছে ১৬ লাখ ৫৬ হাজার ৫১৪ টি। বর্তমানে মজুদ রয়েছে ৪ লাখ ১৩ হাজার ৯৭৬টি পিপিই। করোনা সংক্রান্ত কলের বিষয়ে তিনি বলেন, গত ২৪ ঘণ্টায় স্বাস্থ্য বাতায়নের নম্বরে ৪৯ হাজার ৫৫৬টি, ৩৩৩ নম্বরে ৯০ হাজার ৪৩টি এবং আইইডিসিআর’র নম্বরে ২৫৭০টি করোনা সংক্রান্ত কল এসেছে। অর্থাৎ গত ২৪ ঘণ্টায় মোট কল এসেছে ১ লাখ ৪২ হাজার ১৬৯টি। এ পর্যন্ত হটলাইনগুলোতে করোনা সংক্রান্ত মোট কল এসেছে ৪৫ লাখ ৮৩ হাজার।

নাসিমা সুলতানা জানান, গত ২৪ ঘণ্টায় বাংলাদেশ কুয়েত মৈত্রী হাসপাতালে ১৫, কুর্মিটোল জেনারেল হাসপাতালে ১৫ জন, ঢাকা মহানগর হাসপাতালে ৫ জন, রিজেন্ট হাসপাতালে ২ জন, সাজেদা ফাউন্ডেশন হাসপাতালে ৮ জন, রাজারবাগ পুলিশ হাসপাতালে ১৮ জন, মিরপুর লালকুঠি হাসপাতালে ১ জন, মুগদা মেডিক্যাল কলেজ হাসপাতালে ১০ জন এবং ঢাকা মেডিক্যাল কলেজ বার্ন ইউনিটে ২২ জন করোনা রোগী সুস্থ হয়েছেন। এভাবে ঢাকা বিভাগে ৪৭ জন, চট্টগ্রাম বিভাগে ১০ জন, বরিশাল বিভাগে ১, ময়মনসিংহ বিভাগে ১৪ জন এবং সিএমএইচ হাসপাতালে ১১ জন সুস্থ হয়েছেন। অর্থাৎ একদিনে সারাদেশে ১৯১ জন করোনা রোগী সুস্থ হয়েছেন। এ পর্যন্ত মোট ২১০১ জন সুস্থ হয়েছেন বলে জানান ডাঃ নাসিমা সুলতানা।

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

এ সম্পর্কিত আরও পড়ুন

এই মাত্র প্রকাশিত

এই বিভাগের আরও সংবাদ