সোমবার, ২০শে মে ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ

UCB Bank

দেশে করোনায় নতুন করে ১৪ জনের মৃত্যু: মোট মৃত্যু ২৮৩

প্রকাশঃ

দেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে ১৪ জনের মৃত্যু এবং ১০৪১ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ পর্যন্ত মোট মৃতের সংখ্যা ২৮৩ এবং মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ১৮ হাজার ৮৬৩ জনে। ২৪ ঘণ্টায় সুস্থ হওয়া ২৪২ জনসহ এখন পর্যন্ত সুস্থ হয়েছেন মোট ৩,৬০৩ জন। গত ২৪ ঘণ্টায় ৭৩৯২টিসহ মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ১ লাখ ৫১ হাজার ৯৩০টি। ৪১ ল্যাবে নমুনা পরীক্ষা হয়েছে।

স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত বুলেটিনে যুক্ত হয়ে অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক নাসিমা সুলতানা বৃহস্পতিবার দেশে করোনাভাইরাস পরিস্থিতির সবশেষ তথ্য তুলে ধরেন।

অধ্যাপক নাসিমা জানান, এখন পর্যন্ত ৪১টি ল্যাবরেটরিতে নমুনা পরীক্ষা চলছে। এর মধ্যে ঢাকায় ২০টি ও ঢাকার বাইরে ২১টি ল্যাবে আছে। গত ২৪ ঘণ্টায় পরীক্ষা করা নমুনার মধ্যে ঢাকার ল্যাবে চার হাজার ৯৫৬টি ও ঢাকার বাইরের ল্যাবে দুই হাজার ৮৮১টি নমুনা সংগ্রহ করা হয়। এর মধ্যে ঢাকার ল্যাবে চার হাজার ৫৮৮টি এবং ঢাকার বাইরের ল্যাবে দুই হাজার ৮০৪টিসহ নমুনা পরীক্ষা করা হয়। নমুনা পরীক্ষায় ঢাকার ল্যাবগুলোতে ৭৫৪ জন এবং বাইরের ল্যাবগুলোতে ২৮৭ জন শনাক্ত হয়েছেন। গত একদিনে যে ১৪ জনের মৃত্যু হয়েছে, তাদের মধ্যে ১১ জন পুরুষ, ৩ জন নারী। ৯ জন ঢাকা মহানগরী এবং বাকিরা চট্টগ্রামের বাসিন্দা। মৃত ১৪ জনের মধ্যে ২ জনের বয়স ৭১ থেকে ৮০ বছরের মধ্যে, ৫ জনের বয়স ৫১ থেকে ৬০, ৫ জনের বয়স ৪১ থেকে ৫০, ১ জনের ৩১ থেকে ৪০ এবং ১ জনের বয়স ২১ থেকে ৩০ বছরের মধ্যে।

বুলেটিনে বলা হয়, বাংলাদেশে করোনাভাইরাসে আক্রান্ত প্রথম রোগীর খোঁজ মেলে গত ৮ মার্চ; সে বিবেচনায় করোনাভাইরাস সংক্রমণের দিক থেকে বাংলাদেশ এখন রয়েছে দশম সপ্তাহে। অষ্টম সপ্তাহ অর্থাৎ ২৬ এপ্রিল থেকে ২ মে পর্যন্ত সময়ে কোভিড-১৯ শনাক্ত হয়েছিল ৩ হাজার ৭৯২ জনের মধ্যে। সে সপ্তাহে সুস্থ হয়েছিলেন ৬৪ জন, মারা গেছেন ৩৫ জন। নবম সপ্তাহ অর্থাৎ ৩ মে থেকে ৯ মের মধ্যে শনাক্ত হয়েছিলেন ৪ হাজার ৯৮০ জন কোভিড-১৯ রোগী। সুস্থ হয়েছিলেন ২ হাজার ৩৩৭ জন, মারা গেছেন ৩৯ জন। ১০ মে থেকে শুরু হওয়া দশম সপ্তাহে এ পর্যন্ত ৭ হাজার ৯৩ জন নতুন রোগী শনাক্ত হয়েছেন। সুস্থ হয়েছেন ১ হাজার ১৮৯ জন, মারা গেছেন ৬৯ জন।

ব্রিফিংয়ে আরও বলা হয়, গত ২৪ ঘণ্টায় আরও ২০১ জনকে আইসোলেশনে নেয়া হয়েছে। বর্তমানে আইসোলেশনে আছেন দুই হাজার ৫৭০ জন। গত ২৪ ঘণ্টায় আইসোলেশন থেকে ছাড়পত্র পেয়েছেন ৬৬ জন। এ পর্যন্ত ছাড় পেলেন এক হাজার ৩৯৮ জন। অপরদিকে সারা দেশে আইসোলেশন শয্যা আছে আট হাজার ৬৩৪টি। রাজধানী ঢাকার বিভিন্ন হাসপাতালে দুই হাজার ৯০০টি ও ঢাকার বাইরের হাসপাতালে ছয় হাজার ৩৪টি শয্যা আছে। আইসিইউ শয্যা আছে ৩২৯টি এবং ডায়ালাইসিস ইউনিট আছে ১০২টি। আইসিইউ শয্যা ও ডায়ালাইসিস ইউনিট শয্যা বাড়ানোর চেষ্টা অব্যাহত আছে।

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

এ সম্পর্কিত আরও পড়ুন

এই মাত্র প্রকাশিত

এই বিভাগের আরও সংবাদ