শনিবার, ১৮ই মে ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ

UCB Bank

রোজা রেখে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর উপায়

প্রকাশঃ

করোনাকালে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো খুবই জরুরি। একমাত্র শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ন্ত থাকলেই কোভিড-১৯ থেকে নিস্তার মিলবে।এখন যেহেতু রমজান মাস, তাই শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতার দিকে নজর রাখতে হবে। পুষ্টিকর খাবার গ্রহণের মাধ্যমে কীভাবে ইমিউন বুস্ট করা যায় তা সবারই জানা উচিত।

রোজা রাখার অনেক উপকারিতা আছে। বিশেষজ্ঞদের মতে, সারদিন উপবাসের কারণে রক্তচাপ নিয়ন্ত্রণ আসে, কোলেস্টেরলের মাত্রা কমে, স্থূলতা, দেহের প্রদাহ, রক্তে শর্করার মাত্রা কমে এবং বিপাকক্রিয়া বাড়াতে সহায়তা করে। কিছু গবেষণায় দেখা গেছে, মানসিক স্বাস্থ্যেরও উন্নতি ঘটে রোজা রাখার কারণে। যেমন- হতাশা, উদ্বেগ এবং ডিমেনশিয়া হওয়ার ঝুঁকিও কমে। এ ছাড়াও শরীরে নতুন কোষ জন্মায়।

তবে রোজার মাধ্যমে যদি শরীরের উপকার এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে চান; তাহলে অবশ্যই বেশ কিছু টিপস মেনে চলতে হবে। জেনে নিন সেগুলো-
>> সাহরি এড়িয়ে যাবেন না। নির্দিষ্ট সময়ে সাহরি খেতে হবে। অবশ্যই পুষ্টিকর খাবার আপনার খাদ্যতালিকায় রাখবেন।
>> ভাজা খাবার এড়িয়ে চলুন। ভাজা খাবার অস্বাস্থ্যকর হয়ে থাকে, যা আপনার পেটে এবং হার্টের স্বাস্থ্যের উপর প্রভাব ফেলতে পারে।
>> রোজায় আপনার ডায়েটে বিভিন্ন ধরনেরর পানীয় রাখুন। তরল খাবার খাওয়ার পরিমাণ বাড়াতে হবে। ইফতার থেকে সাহরি পর্যন্ত ডিটক্স ওয়াটার পান করুন।
>> ইফতারে ডাবের পানি, লেবুর রসের চিনি ছাড়া শরবত বা পুদিনার শরবত পান করতে পারেন।
>> রাতের খাবার হিসেবে স্যুপ ও সালাদ খেতে পারে। এটি খুবই স্বাস্থ্যকর। সারাদিন শরীর আর্দ্র রাখবে এই খাবারগুলো।

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

এ সম্পর্কিত আরও পড়ুন

এই মাত্র প্রকাশিত

এই বিভাগের আরও সংবাদ