সোমবার, ২০শে মে ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ

UCB Bank

ওজন কমাতে খালি পেটে এলাচ খান

প্রকাশঃ

ওজন যদি বাড়তি হয় তবে তা কমানোর জন্য চলে নানা প্রচেষ্টা। শরীরে অতিরিক্ত মেদ মানে আরও অনেক অসুখ ডেকে আনা। তাই চিকিৎসকেরা স্থুলতা নিয়ে সব সময়েই সতর্ক করে থাকেন। শরীরে একবার মেদ জমতে শুরু করলে তা কমানো মুশকিল হয়ে যায়। সেক্ষেত্রে খাওয়াদাওয়া এবং শরীরচর্চার দিকে রাখতে হয় নজর।

ঘরোয়া কিছু উপায় ওজন কমানোর ক্ষেত্রে কার্যকরী ভূমিকা রাখতে পারে। তার মধ্যে একটি হলো এলাচের ব্যবহার। আমাদের প্রায় সবার রান্নাঘরেই এই উপাদান থাকে। এলাচের থাকে নানা উপকারিতা। এটি ওজন কমাতে দারুণ কাজ করে। বিশেষ করে এলাচ ভেজানো পানি এক্ষেত্রে বেশি উপকারী।

সুগন্ধি মসলা এলাচে থাকে অনেক উপকারী উপাদান। এর মধ্যে রয়েছে ম্যাগনেসিয়াম, পটাসিয়াম, ক্যালশিয়াম। এগুলো শরীরের জন্য খুবই উপকারী। মেদ কমানো ছাড়াও এলাচের রয়েছে আরও উপকারিতা। চলুন জেনে নেওয়া যাক সকালে খালি পেটে এলাচ ভেজানো পানি খেলে কী উপকার হয়-

* এলাচে থাকে পর্যাপ্ত অ্যান্টিঅক্সিড্যান্ট থাকে যা রক্তচাপ নিয়ন্ত্রণে যথেষ্ট সাহায্য করে।

* এলাচের ভেতরে ক্যান্সারের সঙ্গে লড়াই করার মতো কিছু উপাদান থাকে। তাই মরণঘাতি এই রোগ থেকে দূরে থাকতে চাইলে নিয়মিত এলাচ ভেজানো পানি খেতে হবে।

* এলাচ নিয়মিত এলাচ খেলে হজম ভালো করতে সাহায্য করে। হজমের সমস্যার সমাধান হলে তা ওজন নিয়ন্ত্রণে সাহায্য করে।

* নিঃশ্বাসের দুর্গন্ধ আমাদেরকে নানা সময় অস্বস্তিকর পরিস্থিতিতে ফেলে দেয়। এক্ষেত্রে কাজে লাগাতে পারেন এলাচ। এলাচ কিছুক্ষণ মুখে রেখে দিলে তা মুখের ব্যাকটেরিয়া নষ্ট করতে সাহায্য করে।

* ডায়াবেটিসে আক্রান্তরা নিয়মিত এলাচ খাওয়ার অভ্যাস করুন। এতে ডায়াবেটিসের সমস্যা নিয়ন্ত্রণে থাকবে।

যারা ওজন কমাতে চান, তাদের প্রতিদিন খালি পেটে এলাচ ভেজানো পানি খাওয়ার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। সেজন্য ৫-৬টি এলাচ খোসা ছাড়িয়ে নিয়ে পানিতে ভিজিয়ে রাখুন। এভাবে সারা রাত রেখে দিন। সকালে উঠে সেই পানি হালকা গরম করে খেয়ে নিন। এতে সুফল মিলবে দ্রুতই। দিনে ৩-৪ বার এই এই পানি অল্প অল্প করে খেতে পারেন। টানা দুই সপ্তাহ এভাবে পান করলে শরীরের মেদ কমবে দ্রুতই।

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

এ সম্পর্কিত আরও পড়ুন

এই মাত্র প্রকাশিত

এই বিভাগের আরও সংবাদ