শনিবার, ১১ই মে ২০২৪ খ্রিস্টাব্দ, ২৮শে বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

UCB Bank

রমজানে পুঁজিবাজারে আসছে ৩০০ কোটি টাকার তহবিল

প্রকাশঃ

রমজানে পুঁজিবাজারে তারল্য প্রবাহ বাড়াতে আসছে ৩০০ কোটি টাকার নতুন তহবিল। পুঁজিবাজার উন্নয়নে সহায়ক হবে এই তহবিল।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এবং বাজার মধ্যস্ততাকারী প্রতিষ্ঠানগুলোর প্রতিনিধিদের এক বৈঠকে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন বিএসইসির নির্বাহী পরিচালক রেজাউল করিম।

পুঁজিবাজারের বর্তমান পরিস্থিতিতে তারল্য প্রবাহ বাড়াতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী বাড়ানোর উদ্যোগ নিয়েছে বিএসইসি। এরই অংশ হিসাবে বুধবার (৩০ মার্চ) বাজার মধ্যস্ততাকারী প্রতিষ্ঠানগুলোর প্রতিনিধিদের সাথে বৈঠক করে বিএসইসি।

বিএসইসি কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদের সভাপতিত্বে এই বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

বৈঠকে মার্চেন্ট ব্যাংক অ্যাসোসিয়েশনের সভাপতি ছায়েদুর রহমান, ডিএসই ব্রোকার অ্যাসোসিয়েশনের সভাপতি রিচার্ড ডি রোজারিওসহ ব্রোকার হাউজ এবং মার্চেন্ট ব্যাংকের ঊর্দ্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে ছায়েদুর রহমান বলেন, বৈঠকে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী বৃদ্ধিসহ বাজার মধ্যস্ততাকারী প্রতিষ্ঠানগুলোর সক্ষমতা বৃদ্ধির বিষয়ে বিস্তারিত আলোচনা হয়। এবং সেখানে বেশ কিছু বিষয়ে উভয় পক্ষ থেকে একমত প্রকাশ করা হয়েছে।

বিষয়গুলো হলো, বাংলাদেশ মার্চেন্ট ব্যাংক এ্যাসোসিয়েশন (বিএমবিএ) ১০ হাজার কোটি টাকার বিশেষ তহবিল গঠনে যে প্রস্তাবনা কমিশনে জমা দিয়েছে সে ব্যপারে বিস্তারিত আলোচনা হয়। এবং পর্যালোচনা পূর্বক এ ব্যাপারে তহবিল গঠন ও ফান্ড উত্তোলনের জন্য প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করা হবে।

দ্বিতীয়ত, আমাদের যে সকল মার্চেন্ট ব্যাংক এবং পোর্টফোলিও ম্যানেজার আছেন তাদের নিজস্ব পোর্টফোলিওতে অনেক বিনিয়োগ আছে। তাদের এই নিজস্ব পোর্টফোলিওর মাধ্যমে নতুন ফান্ড প্রবেশ করানোর জন্য আসন্ন রমজান মাসে ২০০ থেকে ৩০০ কোটি টাকার নতুন ফান্ড ইনজেক্ট করে বিনিয়োগ করার বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হয়।

এ ব্যাপারে মার্চেন্ট ব্যাংক এ্যাসোসিয়েশনের সভাপতি ছায়েদুর রহমান প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করবেন। এবং সমস্ত মার্চেন্ট ব্যাংককে কমিশনের পক্ষ থেকে চিঠি প্রেরণ করবে বিনিয়োগ করার জন্য।

তৃতীয়ত, ডিবিএ সভাপতি রিচার্ড ডি রোজারিও তিনি আশ্বস্ত করেছেন, বাজারে যে স্টক ব্রোকার এবং ট্রেকগুলো রয়েছে যারা ডিলার অ্যাকাউন্ট পরিচালনা করে, রমজান মাসে তারাও অন্তত প্রত্যেকে নতুন করে ১ কোটি টাকা করে বিনিয়োগ করবেন।

এতে আমরা মনে করছি ২৫০ থেকে ৩০০ কোটি টাকার নতুন ফান্ড পুঁজিবাজারে প্রবেশ করবে, যা পুঁজিবাজার উন্নয়নে সহায়ক হবে এবং বাজারের তারল্য বৃদ্ধিতে সহায়ক ভূমিকা পালন করবে।

আরও পড়ুন : পুঁজিবাজারে তারল্যপ্রবাহ নিশ্চিত করতে ১০০ কোটি টাকা বিনিয়োগে নির্দেশ

বৈঠকে মার্চেন্ট ব্যাংক এবং অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি অ্যাসোসিয়েশনের সভাপতি ছায়েদুর রহমান বলেন, বিগত কয়েকদিন তারা মার্কেটে বড় রকমের সহায়তা দিয়েছে। যার প্রতিফলন হিসেবে আমরা দেখতে পারছি বাজারের টার্নওভার বৃদ্ধি পেয়েছে। এবং রমজান মাসেও তিনি তার এই সহায়তা অব্যাহত রাখবেন।

এছাড়াও আমাদের যে ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ড আছে সেখান থেকে ১০০ কোটি টাকা আইসিবির মাধ্যমে বিনিয়োগের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এবং আগামীতে এই ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ডকে মাল্টিপ্লেয়ার ইম্পেক্ট এর মাধ্যমে আরও ইফেক্টিভ ও ইফিশিয়েন্টয় ওয়েতে বিনিয়োগ বৃদ্ধি করা হবে।

যার উল্লেখযোগ্য অংশ সামনের রমজানে বাজারে প্রবেশ করানো হবে। এতে করে আমরা মনেকরি যে, গত রমজানে পুঁজিবাজারের যে টার্নওভার ছিল তার চাইতে এবারের রমজান মাসে আমাদের টার্নওভার অনেকগুণ বৃদ্ধি পাবে। যা পুঁজিবাজারের জন্য অনেকটা সহায়ক হবে এবং এর মাধ্যমে পুঁজিবাজারের প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী বৃদ্ধি পাবে।

শেয়ার করুনঃ

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

এ সম্পর্কিত আরও পড়ুন

এই মাত্র প্রকাশিত

এই বিভাগের আরও সংবাদ