সোমবার, ২০শে মে ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ

UCB Bank

‘পথের পাঁচালী’র নতুন অর্জন ’সর্বকালের সেরা’ খেতাব

প্রকাশঃ

‘পথের পাঁচালী’র নতুন অর্জন হলো ’সর্বকালের সেরা’ খেতাব। শতাধিক ভাষার দেশ হিসেবে পরিচিত ভারতের সব সিনেমা ইন্ডাস্ট্রিকে টপকে সেরার খেতাব অর্জন করে নিল সত্যজিৎ রায়ের অমর সৃষ্টি ‘পথের পাঁচালী’। ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফিল্ম ক্রিটিকস (ফিপরেস্কি) এ জরিপ করে।

তাদের জরিপে ভারতের সর্বকালের সেরা ছবির স্বীকৃতি পেল ‘পথের পাঁচালী’ সিনেমাটি। তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে ঋত্বিক ঘটকের চলচ্চিত্র ‘মেঘে ঢাকা তারা’। এছাড়া ভারতীয় সিনেমার ইতিহাস ঘেঁটে তালিকা করা হয়েছে সেরা ১০টি ছবির।

সর্বকালের সেরা ভারতীয় ছবি নির্বাচনের জন্য ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফিল্ম ক্রিটিকসের ৩০ সদস্য গোপন ভোটে অংশ নিয়েছিলেন। সে অনুযায়ী পোলের ফলাফলের ওপর ভিত্তি করে প্রথম স্থান অধিকার করে সত্যজিৎ রায়ের ১৯৫৫ সালে মুক্তিপ্রাপ্ত চলচ্চিত্র ‘পথের পাঁচালী’। বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের বিখ্যাত উপন্যাসকে সুনিপুণভাবে সিনেমার পর্দায় তুলে ধরেছিলেন সবার প্রিয় ‘মানিকদা’। সত্যজিৎ রায়ের অপু ট্রিলজি-র প্রথম চলচ্চিত্র ছিল এটি। সত্যজিতের এ সিনেমার প্রশংসা করেছেন সারা বিশ্বের খ্যাতনামা সব চলচ্চিত্র নির্মাতা। এ পর্যন্ত ‘পথের পাঁচালী’র ঝুলিতে জমেছে ১১টি আন্তর্জাতিক পুরস্কার।

তালিকায় দ্বিতীয় স্থানে ঋত্বিক ঘটকের মাস্টারপিস ১৯৬০ সালের চলচ্চিত্র ‘মেঘে ঢাকা তারা’। মৃণাল সেনের ১৯৬৯ সালের সিনেমা ‘ভূবন সোম’ রয়েছে তিন নম্বরে। চার নম্বরে রয়েছে মালয়ালম ছবি ‘এলিপাত্থায়ম’ (The Rat Trap)। ১৯৮১ সালে পরিচালক আদুর গোপলাকৃষ্ণন নির্মাণ করেছিলেন এই সিনেমা। গিরীশ কাশারাভিলি-র সিনেমা ‘ঘাটাশ্রাদ্ধা’ রয়েছে পঞ্চম স্থানে। তার ঠিক পরেই ছয় নম্বরে রয়েছে হিন্দি সিনেমা ‘গরম হাওয়া’।
তালিকার সাত নম্বরে আবার সত্যজিৎ, তার আরেক বিখ্যাত সিনেমা ‘চারুলতা’র কারণে। শ্যাম বেনেগালের ‘অঙ্কুর’, গুরু দত্ত-র ১৯৫৪ সালের সিনেমা ‘পেয়াসা’ আর ১৯৭৫ সালের ব্লকব্লাস্টার সিনেমা ‘শোলে’ রয়েছে যথাক্রমে আট, নয় ও দশ নম্বরে।

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

এ সম্পর্কিত আরও পড়ুন

এই মাত্র প্রকাশিত

এই বিভাগের আরও সংবাদ