শুক্রবার, ১০ই মে ২০২৪ খ্রিস্টাব্দ, ২৭শে বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

UCB Bank

কমলালেবু কোলেস্টেরল কমায় ও হার্টের অসুখ নিয়ন্ত্রণ করে

প্রকাশঃ

কমলালেবু হলো শীতের অন্যতম ফল। উজ্জ্বল কমলা রঙের ত্বকের এই ফলটি ছাড়া শীত যেন ভাবাই যায় না। বাড়িতে বসে ব্রেকফাস্টে বা পিকনিকে গিয়ে দুপুরের রোদে বসে খোসা ছাড়াতে ছাড়াতে কমলালেবু খাওয়ার ব্যাপারই আলাদা। তবে শুধু উপভোগের ব্যাপারই নয়। কমলালেবু রীতিমতো উপকারী এক ফল।

কোভিডের এই আবহে ইমিউনিটি’র জন্য অনেক কিছুই খাওয়ার চল আছে। কিন্তু কমলালেবুও যে ইউমিনিটি বাড়াবার অন্যতম হাতিয়ার তা কি আমরা জানি? পুষ্টি বিশেষজ্ঞেরা এখন এই বিষয়টার উপর জোর দিচ্ছেন।

ওজন নিয়ন্ত্রণ রাখতে বা কমাতে কমলালেবুর কোনও বিকল্প নেই। নিউ জেনারেশন ওয়েটলসের ব্যাপারে খুবই স্পর্শকাতর। তারা অনেক কিছুই তাদের খাদ্যতালিকায় রাখেন। শীতভর অনায়াসে তারা তাদের মেনুতে কমলালেবু রাখতে পারে।

আরও পড়ুন : কমলালেবুর খোসা দিয়ে যেভাবে নিবেন ত্বকের যত্ন

কমলালেবু ভিটামিন সি-তে ভরা। ফলে সর্দি-কাশির নিরাময়ে কমলালেবুর জুড়ি নেই। কমলালেবু রক্তচাপ নিয়ন্ত্রণ করে। এই লেবু ভিটামিন বি৬-য়ে ভরপুর। পাশাপাশি কোলেস্টেরলও কমায়। ফলে কমলালেবু প্রকারান্তরে হৃদযন্ত্রের দেখভালও করে।

নিয়মিত কমলালেবু খেলে সংশ্লিষ্ট ব্যক্তির কিডনিতে স্টোন জমার প্রবণতা কমে। কমলালেবু অ্যান্টিঅক্সিড্যান্টে ভরপুর। এই লেবু ত্বকের যত্ন নেওয়ার ক্ষেত্রে খুবই উপযোগী।

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

এ সম্পর্কিত আরও পড়ুন

এই মাত্র প্রকাশিত

এই বিভাগের আরও সংবাদ