শুক্রবার, ১০ই মে ২০২৪ খ্রিস্টাব্দ, ২৭শে বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

UCB Bank

পাঁচ দেশের পর্যটকদের ভ্রমণে জার্মানির নিষেধাজ্ঞা প্রত্যাহার

প্রকাশঃ

রোনার ডেল্টা ও ডেল্টা প্লাস ভ্যারিয়েন্টের সংক্রমণের কারণে যুক্তরাজ্য ও অন্য চারটি দেশের ওপর ভ্রমণের ক্ষেত্রে যে নিষেধাজ্ঞা প্রদান করা হয়েছিল তা তুলে নেওয়ার ঘোষণা দিয়েছে জার্মানি। আগামী বুধবার থেকে দেশগুলোর ওপর আরোপিত বিধিনিষেধ শিথিল করবে দেশটি। খবর বিবিসি।

যুক্তরাজ্যের পাশপাশি এ তালিকায় থাকা অন্য চারটি দেশ হলো- পর্তুগাল, রাশিয়া, ভারত ও নেপাল। এদের মধ্যে যারা সম্পূর্ণরূপে টিকাদানের আওতায় এসেছেন তাদের কোনো ধরনের কোয়ারেন্টিনে রাখার প্রয়োজন হবে না বলেও দেশটির সরকার পর্যায় থেকে জানানো হয়েছে। কিন্তু যারা ভ্যাকসিন গ্রহণ করেন নি তাদের ১০ দিনের কোয়ারেন্টিনে থাকতে হবে। কোয়ারেন্টিনের পঞ্চম দিনে যদি কেউ নেগেটিভ সনদ পান তবে সেদিনই তাকে ছাড়পত্র প্রদান করা হবে বলেও জানা গেছে।
নিষেধাজ্ঞা শিথিল হতে যাওয়া এই পাঁচটি দেশে ডেল্টা এবং ডেল্টা প্লাস ভ্যারিয়েন্ট শনাক্ত হওয়ায় এখন পর্যন্ত তাদের ‘ভাইরাস ভ্যারিয়েন্ট এরিয়ার তালিকায় রাখা হয়েছে। দেশগুলোর মধ্যে ভারতে প্রথম এটি শনাক্ত করা হয়।

এই নিষেধাজ্ঞা থেকে জার্মান নাগরিক ও অন্যান্য অধিবাসীদের মুক্তি দেওয়া হয়েছে। তবে দেশে ফিরে তাদেরকে ১৪ দিনের কোয়ারেন্টিনে থাকতে হবে। তবে জার্মান ফেডারেল সরকারের গবেষণা প্রতিষ্ঠান রবার্ট কচ ইনস্টিটিউট (আরকেআই) জানায়, দেশগুলোকে নতুন করে উচ্চ সংক্রমণ এলাকা হিসেবে তালিকাভুক্ত করা হবে। আগামী ১৯ জুলাই থেকে করোনা সম্পর্কিত বিধিনিষেধ তুলে নেয়ার বিষয়টি যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন কর্তৃক নিশ্চিত করার কয়েক ঘণ্টা পরেই জার্মানির পক্ষ থেকে বিধিনিষেধ শিথিল করার সিদ্ধান্ত আসে।

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

এ সম্পর্কিত আরও পড়ুন

এই মাত্র প্রকাশিত

এই বিভাগের আরও সংবাদ