বৃহস্পতিবার, ৯ই মে ২০২৪ খ্রিস্টাব্দ, ২৬শে বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

UCB Bank

করোনাভাইরাস: দেশে নতুন আক্রান্ত ৪ শতাধিক, মৃত্যু আরও ৭

প্রকাশঃ

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে নতুন করে আক্রান্ত হয়েছে ৪১৪ জন। এ নিয়ে দেশটিতে মোট আক্রান্ত হলেন ৪,১৮৬জন।এই সময়ে ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মারা গেছেন আরও ৭ জন। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়ালো ১২৭ জনে। মৃতদের মধ্যে ৫ জন পুরুষ এবং ২ জন নারী। এরা সবাই ঢাকার বাসিন্দা।

স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত সংবাদ সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছেন যে, গত একদিনে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ১৬ জন। এ নিয়ে মোট ১০৮ জন সুস্থ হয়েছেন।

সংবাদ সম্মেলনে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক নাসিমা সুলতানা বলেন, গত ২৪ ঘণ্টায় ঢাকা ও এর বাইরে থাকা মোট ২১টি প্রতিষ্ঠানের তথ্য অনুযায়ী মোট ৩৯২১টি নমুনা সংগ্রহ করা হয়েছে এবং ৩৪১৬টি নমুনা পরীক্ষা করা হয়েছে।

স্বাস্থ্য মন্ত্রী বলেন, প্রথম আক্রান্ত শনাক্ত হওয়ার পর থেকে পরবর্তী ৪৫ দিনে বাংলাদেশে ৩৭৭২ জন আক্রান্ত হয়েছিল এবং ১২০ জন মৃত্যু বরন করেছিল। অন্যান্য দেশের সাথে তুলনা করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, এই সময়ে বিশ্বের অন্য দেশে যে হারে সংক্রমণ ছড়িয়েছিল তার তুলনায় একই সময়ে বাংলাদেশে সংক্রমণের সংখ্যা কম।

তিনি জানান, প্রথম করোনাভাইরাস শনাক্ত হওয়ার পর ইতালিতে ৪৫ দিনে আক্রান্ত হয়েছিল এক লাখ ৩০ হাজার। মারা গিয়েছিল প্রায় ১১ হাজার। স্পেনে একই সময়ে আক্রান্ত হয়েছিল এক লাখ এবং মারা গিয়েছিল ১০ হাজার। যুক্তরাষ্ট্রে আক্রান্ত হয় এক লাখ ২০ হাজার এবং মারা যায় ২৪ হাজার। সে তুলনায় বাংলাদেশের প্রথম ৪৫ দিনের অবস্থান ভাল।

ইউরোপ-আমেরিকা সহ বিশ্বে প্রবাসী বাংলাদেশিদের মৃত্যুর সংখ্যা তিন শতাধিক বলেও জানান তিনি। যারা ভারত ও সিঙ্গাপুর থেকে আসছে এবং আগামীতে আসবে তাদেরকে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে।

সংবাদ সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রী জানান, করোনাভাইরাসের কারণে এ পর্যন্ত কোন হাসপাতালই লকডাউন করা হয়নি এবং হবে না।

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

এ সম্পর্কিত আরও পড়ুন

এই মাত্র প্রকাশিত

এই বিভাগের আরও সংবাদ