সোমবার, ২০শে মে ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ

UCB Bank

বনানীতে গার্মেন্টস শ্রমিকদের সড়ক অবরোধ

প্রকাশঃ

রাজধানীর বনানীতে বেতন-ভাতা পরিশোধ ও কারখানা খুলে দেয়ার দাবিতে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন আফকো আবেদীন নামে একটি পোশাক কারখানার শ্রমিকরা। সোমবার বেলা ১১টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত প্রায় আড়াই ঘণ্টা বনানী চেয়ারম্যানবাড়ী এলাকায় প্রধান সড়ক অবরোধের ফলে রাস্তায় জরুরী সেবার যান চলাচল বন্ধ হয়ে যায়। পরে যানজট দেখা যায়। পরে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে।

বনানী থানার পেট্রোল ইন্সপেক্টর আব্দুল মতিন জানান, দুপুরের দিকে শ্রমিকদের বুঝিয়ে সড়ক থেকে সরিয়ে দিলে যান চলাচল স্বাভাবিক হয়। তিনি জানান, করোনায় সাধারণ ছুটি ঘোষণার পর অন্যান্য কারখানার মতো এই প্রতিষ্ঠানটিও বন্ধ হয়ে যায়। লকডাউনের কারণে অনেক অর্ডারও বাতিল হয়ে যায় সাব-কনডাক্টে কাজ করা গার্মেন্টসটির। তবে সম্প্রতি অন্যান্য গার্মেন্টস খুলতে শুরু করলেও আফকো আবেদীন গার্মেন্টস খোলেনি।

তিনি জানান, রবিবারও এসব নিয়ে বিজিএমইএ, কলকারখানা পরিদর্শন অধিদফতর এবং কারখানা মালিকপক্ষ বৈঠক করলেও সমাধান হয়নি। ফলে সোমবার সকালে শ্রমিকরা রাস্তা অবরোধ করেন। পরে দুপুরে পুনরায় গার্মেন্টস কর্তৃপক্ষ, বিজিএমইএ এবং কলকারখানা পরিদর্শন অধিদফতর বৈঠক করে। শ্রমিকদের বেতন-ভাতা ও ক্ষতিপূরণ পরিশোধের শর্তে লে-অফ বা সাময়িক কার্যক্রম বন্ধ ঘোষণা করেছে আফকো আবেদীন গার্মেন্টস কর্তৃপক্ষ। শ্রম আইনে লে-অফের ক্ষতিপূরণ হিসেবে মূল বেতনের অর্ধেকের পাশাপাশি বাড়ি ভাড়ার পুরো অংশ পাবেন শ্রমিকরা। একইসঙ্গে বোনাসও পাবেন পুরোটাই। তবে আনুষঙ্গিক ভাতা যেমন চিকিৎসা ভাতা, যাতায়াত ভাতা পাবেন না শ্রমিকরা। ইন্সপেক্টর আব্দুল মতিন জানান, শ্রমিকরা দাবি-দাওয়া পূরণের শর্তে লে-অফ মেনে নিয়ে অবরোধ তুলে নেয়।

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

এ সম্পর্কিত আরও পড়ুন

এই মাত্র প্রকাশিত

এই বিভাগের আরও সংবাদ