সোমবার, ২০শে মে ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ

UCB Bank

টঙ্গীতে পোশাক শ্রমিকদের মহাসড়ক অবরোধ, গাড়ি ভাংচুর

প্রকাশঃ

বকেয়া বেতন ও অন্যান্য ভাতাদি পরিশোধের দাবিতে বৃহস্পতিবার গার্মেন্টস শ্রমিকরা টঙ্গীতে দিনব্যাপী ঢাকা-টঙ্গী-গাজীপুর মহাসড়ক অবরোধ করে রাখে। এ সময় তারা ২৫ গাড়ি ভাংচুর করেছে। এ সময় অসংখ্য মানুষ পথপাড়ি দিতে গিয়ে গার্মেন্টস শ্রমিকদের মাধ্যমে নাজেহাল ও নিগৃহীত হয়েছেন। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত মহাসড়কের বিভিন্ন পয়েন্টে শ্রমিকরা পথরোধ আন্দোলনে অংশ নেয়।

বৃহস্পতিবার সকালে প্রথমে টঙ্গীর বিসিক এলাকা থেকে তাদের বেতনভাতা পরিশোধ আন্দোলন শুরু হয়। শ্রমিকরা কারখানা বন্ধ করে রাস্তায় নেমে আসে। প্রথমে ঢাকা ময়মনসিংহ মহাসড়কের টঙ্গী স্টেশন রোডে মহাসড়ক অবরোধ শুরু হয় এবং তা পরবর্তীতে মিলগেট, চেরাগআলী, হোসেন মার্কেট, গাজীপুরা পর্যন্ত ছড়িয়ে পড়ে।

প্রত্যক্ষদর্শীরা জানান, বৃহস্পতিবার টঙ্গীতে গার্মেন্টস শ্রমিকদের রাজপথের আন্দোলন পুরোটাই ছিল হিংস্রতায় ভরা। যে যেভাবে পেরেছে সে সেভাবে পথচারী, গাড়ি চালক ও নারীদের রাস্তায় চলাচলের জিজ্ঞাসাবাদের নামে হাজেহাল করেছে। শ্রমিকদের আন্দোলনের ছবি বা ভিডিও যারাই ধারণ করতে গেছে তাদেরই ধরে ধরে পিটিয়ে মারাত্মকভাবে জখম করেছে এমনকি সাংবাদিকরাও তাদের এ ধরনের কর্মকান্ড থেকে রেহাই পাননি। সকাল থেকে বিকেল পর্যন্ত চেরাগআলী, মিলগেট ও স্টেশন রোডের রাস্তায় রাস্তায় তাদের এমন সহিংস আন্দোলন চলেছে। বিসিকের অন্যতম বৃহৎ দুটি রফতানিমুখী পোশাক প্রস্তুতকারক প্রতিষ্ঠান পেট্রিয়টিক ইকো লিমিটেড ও রেডিসন গার্মেন্টস কারখানার শ্রমিকরা প্রতিদিনের মতো বৃহস্পতিবার সকালে কাজে যোগদান করতে এসে কারখানা বন্ধ পেয়ে বিক্ষোভ শুরু করে।

এক পর্যায়ে তারা বিসিকের প্রধান সড়ক বন্ধ করে রাস্তায় অবস্থান নেয়। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে অন্যান্য কারখানার শ্রমিকরাও একই দাবিতে তাদের সঙ্গে যোগ দিতে শুরু করে। পরে এখানকার সকল শ্রমিক ও টঙ্গী বিসিক ও টঙ্গী শিল্প এলাকার অন্যান্য পোশাক কারখানায় গিয়ে উৎপাদন বন্ধ করে শ্রমিকদের বের করে রাস্তায় নিয়ে আসে। এভাবে সকাল ৯টা নাগাদ শ্রমিকরা ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক ও টঙ্গী-কালীগঞ্জ-নরসিংদী সড়কের সংযোগস্থল স্থানীয় স্টেশন রোড মোড়ে এসে অবস্থান নেয়। বিক্ষুব্ধ শ্রমিকেরা এ সময় রাস্তায় বেড়িকেড দিয়ে বিক্ষোভ প্রদর্শন করতে থাকে। এতে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক ও টঙ্গী-কালীগঞ্জ-নরসিংদী সড়কের উভয় পাশে শত শত যানবাহন আটকা পড়ে। বিক্ষোভের উৎপত্তিস্থল টঙ্গী বিসিকের পেট্রিয়টিক ইকো লিমিটেড ও রেডিসন গার্মেন্ট কারখানার নিরাপত্তায় সেখানে অতিরিক্ত পুলিশ মোতায়েন করে পরিস্থিতি সামাল দিতে পারেনি।

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

এ সম্পর্কিত আরও পড়ুন

এই মাত্র প্রকাশিত

এই বিভাগের আরও সংবাদ