সোমবার, ২০শে মে ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ

UCB Bank

নেটফ্লিক্সের পর `হইচই’ ব্যবসায় নিবন্ধন নিচ্ছে

প্রকাশঃ

নেটফ্লিক্সের পর শিগগিরই হইচই ব্যবসায় নিবন্ধন বা ভ্যাট নিবন্ধন নেবে। ফেসবুক, গুগল, মাইক্রোসফটের মতো বড় টেক জায়ান্টরা বাংলাদেশে অনাবাসী প্রতিষ্ঠান হিসেবে নিবন্ধন নিচ্ছে। সর্বশেষ গত সপ্তাহে নিল যুক্তরাষ্ট্রভিত্তিক ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম ও প্রযোজনা সংস্থা নেটফ্লিক্স। সামনে আসছে ভারতের এই ধরনের প্রতিষ্ঠান হইচই। হইচই প্রতিনিধিদের সঙ্গে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেটের এ নিয়ে আলোচনা চলছে।

পেশাদারদের যোগাযোগমাধ্যম প্রতিষ্ঠান লিংকডইনের সঙ্গেও এ–সংক্রান্ত আলোচনা হচ্ছে। প্রায় দুই বছরের দর-কষাকষির পর গত মে মাস থেকে অনাবাসী প্রতিষ্ঠানকে ভ্যাট নিবন্ধন দেওয়া শুরু হয়। এ পর্যন্ত মোট ছয়টি অনাবাসী প্রতিষ্ঠান ভ্যাট নিবন্ধন নিয়েছে।

গত ২৩ মে গুগল প্রথম অনাবাসী প্রতিষ্ঠান হিসেবে বাংলাদেশে ভ্যাট নিবন্ধন নেয়। এর আমাজন, ফেসবুক একই পথে ভ্যাট নিবন্ধন নেয়। ফেসবুকের তিনটি সহযোগী-ফেসবুক আয়ারল্যান্ড লিমিটেড, ফেসবুক পেমেন্টস ইন্টারন্যাশনাল লিমিটেড ও ফেসবুক টেকনোলজিস আয়ারল্যান্ড লিমিটেড। বিশ্বের অন্যতম বড় টেক জায়ান্ট মাইক্রোসফট গত জুলাই মাসে ভ্যাট নিবন্ধন নিয়েছে। তবে এত দিন রিটার্ন দেয়নি। চার মাস সময় নিয়ে তারা গত মাসে একসঙ্গে চার মাসের ভ্যাট রিটার্ন দিয়েছে।

ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেটের কমিশনার এস এম হুমায়ন কবির জানান, দেশে কার্যরত সব বড় অনাবাসী কোম্পানিগুলো ভ্যাট নিবন্ধনের আওতায় চলে আসছে। এখন হইচইয়ের সঙ্গে আলোচনা চলছে। তিনি জানান, এসব অনাবাসী প্রতিষ্ঠানগুলো যাতে সহজে ভ্যাট রিটার্ন ও ভ্যাটের টাকা পরিশোধ করতে পারে, সেই বিষয়টিকেই বেশি প্রাধান্য দেওয়া হচ্ছে। কতটা স্বচ্ছতার সঙ্গে লেনদেনের হিসাব দিচ্ছে, তা ধীরে ধীরে দেখা হবে।

কে কত ভ্যাট দিল
সবচেয়ে বেশি ভ্যাট দিয়েছে ফেসবুক আয়ারল্যান্ড লিমিটেড। প্রতিষ্ঠানটি গত জুন থেকে অক্টোবর পর্যন্ত পাঁচ মাসে সাড়ে ১২ কোটি টাকা ভ্যাট দিয়েছে। গত জুলাইয়ে সর্বোচ্চ ২ কোটি ৬৪ লাখ ভ্যাট দিয়েছে।

ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেট জানায়, ফেসবুক বিভিন্ন সেবার মধ্যে এ দেশে সবচেয়ে বেশি বিজ্ঞাপন প্রচার করে। তাই ফেসবুকের কাছ থেকে তুলনামূলক বেশি ভ্যাট পাওয়া গেছে। ফেসবুকের বাকি দুটি প্রতিষ্ঠান গত পাঁচ মাসে নামমাত্র দুই লাখ টাকার মতো ভ্যাট দিয়েছে।

দ্বিতীয় সর্বোচ্চ ভ্যাট দিয়েছে সিঙ্গাপুরভিত্তিক গুগল এশিয়া প্যাসিফিক লিমিটেড। এই প্রতিষ্ঠানটি গত মে মাস থেকে ভ্যাট রিটার্ন দিচ্ছে। গত ছয় মাসে ভ্যাটের পরিমাণ প্রায় ৯ কোটি টাকা। আর আমাজন ওয়েব সার্ভিস লিমিটেডের মোট ভ্যাটের পরিমাণ ২ কোটি টাকার মতো। গত মাসে ভ্যাট রিটার্ন দিলেও জুন থেকে এ পর্যন্ত পাঁচ মাসের বকেয়া ভ্যাট হিসেবে ৩ কোটি ৬৭ লাখ টাকা পরিশোধ করেছে বিশ্বের অন্যতম বড় টেক জায়ান্ট গুগল।

গুগল, আমাজন, ফেসবুকসহ অনাবাসী প্রতিষ্ঠানগুলো (যাদের এ দেশে স্থায়ী কার্যালয় নেই) এ দেশে বিজ্ঞাপন প্রচারসহ নিজেদের নানা ধরনের সেবা দিয়ে থাকে। এসব সেবা নিয়ে গ্রাহকেরা ক্রেডিট কার্ড বা অন্য কোনো উপায়ে ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে অর্থ পরিশোধ করে থাকেন। তখন ব্যাংক কর্তৃপক্ষ স্বয়ংক্রিয়ভাবে ১৫ শতাংশ ভ্যাট কেটে রাখে। ভ্যাট কেটে না রাখলে বাংলাদেশ ব্যাংক বিদেশে ওই প্রতিষ্ঠানের কাছে পাঠানোর অনুমতি দেয় না।

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

এ সম্পর্কিত আরও পড়ুন

এই মাত্র প্রকাশিত

এই বিভাগের আরও সংবাদ