সোমবার, ২০শে মে ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ

UCB Bank

ভোজ্যতেলে আরও ৪ মাস ভ্যাট ছাড়ের সুবিধা

প্রকাশঃ

ভোজ্যতেলে  মূল্য সংযোজন কর (ভ্যাট) প্রত্যাহারের মেয়াদ চলতি বছরের ৩০ এপ্রিল পর্যন্ত বাড়ানো হয়েছে। সোমবিার (২ জানুয়ারি) জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিমের সই করা আলাদা আদেশে এ বিষয়ে এসআরও জারি করা হয়েছে।

গত বছরের মার্চে আন্তর্জাতিক বাজারে ভোজ্যতেলের মূল্যের অস্থিরতার মধ্যে দেশের বাজারে দাম সহনীয় রাখার উদ্যোগ নেয় সরকার। সে সময় অপরিশোধিত সয়াবিন ও পরিশোধিত/অপরিশোধিত পাম অয়েলের আমদানিতে শুধু ৫ শতাংশ বহাল রেখে সমুদয় অন্যান্য ভ্যাট প্রত্যাহার করে এনবিআর। এ নির্দেশের মেয়াদ ৩০ জুন পর্যন্ত নির্ধারণ করা হয়। পরে গেল ৩ জুলাই সে মেয়াদ বাড়িয়ে ৩০ সেপ্টেএনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিমের সই করা আলাদা আদেশে এ বিষয়ে এসআরও জারি করা হয়েছে।ম্বর পর্যন্ত করে এনবিআর। এরপর সেই সুবিধার মেয়াদ আবার তিন মাস বাড়িয়ে গত বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত করা হয়।

গত বছরের ১৪ মার্চ সয়াবিন ও পাম তেলের উৎপাদন পর্যায়ে ১৫ শতাংশ এবং ব্যবসায় পর্যায়ে ৫ শতাংশ ভ্যাট মওকুফ করে প্রজ্ঞাপন জারি করে এনবিআর। এর মাত্র দুইদিন পরেই ভোজ্যতেল আমদানি পর্যায়ে আরোপিত ১৫ শতাংশ ভ্যাট কমিয়ে ৫ শতাংশ করা হয়।

জানা যায়, গত বছরের ১৪ ডিসেম্বর উৎপাদন ও ব্যবসায়ী পর্যায়ে মূল্য সংযোজন কর (ভ্যাট) অব্যাহতির মেয়াদ আরও ছয় মাস বাড়ানোর সুপারিশ করে এনবিআরকে চিঠি দেয় বাণিজ্য মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের প্রস্তাবকে আমলে নিয়ে আগামী রমজানে ভোক্তাদের বাড়তি দামের বোঝা কমাতে ফের ভ্যাট ছাড়ের বিষয়টি চূড়ান্ত করে এনবিআর।

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

এ সম্পর্কিত আরও পড়ুন

এই মাত্র প্রকাশিত

এই বিভাগের আরও সংবাদ