সোমবার, ২০শে মে ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ

UCB Bank

দেশের সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায়, ৯.৯ ডিগ্রি সেলসিয়াস

প্রকাশঃ

উত্তরের জেলা পঞ্চগড়ে বেড়েছে শীতের তীব্রতা। গতকাল রবিবার পঞ্চগড়ের তেঁতুলিয়ায় এই মৌসুমে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৯.৯ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। কখনো ঘন কুয়াশা, কখনো হালকা কুয়াশার সঙ্গে বইছে ঠাণ্ডা বাতাস।

স্থানীয় লোকজন জানায়, বছরের বেশির ভাগ সময় দেশের সর্বনিম্ন তাপমাত্রা বিরাজ করে ‘হিমালয়কন্যা’ পঞ্চগড়ে। প্রতিবছর পঞ্চগড়ে শীতের আগমন ঘটে অন্যান্য জেলার একটু আগেই। আবার শীত যায় একটু দেরিতে। অন্যবার এখানে অক্টোবর মাসে শীত শুরু হলেও এবার শীতের দেখা মিলেছে একটু দেরিতে নভেম্বরের শেষ দিকে। ডিসেম্বরের শুরু থেকে বেড়েছে শীতের তীব্রতা।

হিমালয় থেকে ধেয়ে আসছে ঠাণ্ডা বাতাস। সন্ধ্যা থেকে সকাল পর্যন্ত ঠাণ্ডা বেশি অনুভূত হচ্ছে। দিনে সূর্যের আলো থাকায় স্বস্তি মেলে। আবার বিকেল গড়াতেই নেমে আসে ঠাণ্ডা। সূর্যাস্তের সঙ্গে সঙ্গে হালকা কুয়াশা পড়তে থাকে। মাঝরাতে তাপমাত্রা কমে আসার পাশাপাশি বয় ঠাণ্ডা বাতাস। সকাল ৮টা-৯টার পর দেখা মেলে সূর্যের। রাত ৮টার পর থেকেই হাট-বাজার ও রাস্তাঘাট ফাঁকা হয়ে যায়। শহরের তুলনায় গ্রামাঞ্চলে শীত বেশি অনুভূত হয়।

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণাগারের উচ্চ পর্যবেক্ষক জিতেন্দ্রনাথ রায় বলেন, তাপমাত্রা অনুযায়ী বর্তমানে পঞ্চগড়ের ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে চলেছে। গতকাল এই মৌসুমে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৯.৯ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৬ ডিগ্রি সেলসিয়াস। ডিসেম্বরের শেষে শীতের তীব্রতা আরো বাড়বে।

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

এ সম্পর্কিত আরও পড়ুন

এই মাত্র প্রকাশিত

এই বিভাগের আরও সংবাদ