সোমবার, ১৩ই মে ২০২৪ খ্রিস্টাব্দ, ৩০শে বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

UCB Bank

নিবন্ধন ছাড়া ই-কমার্স খাতে পণ্য বিক্রি করা যাবে না

প্রকাশঃ

ই-কমার্স খাতে ব্যবসা করতে গেলে এখন থেকে ইউনিক বিজনেস আইডেন্টিফিকেশন (ইউবিআইডি) নম্বর নিতে হবে। এমনকি ফেসবুক ব্যবহার করে যারা এ খাতের ব্যবসা করছেন, তাদেরও আসতে হবে এর নিবন্ধনের আওতায়।

এই নম্বর দেওয়ার জন্য ইউবিআইডি নামে একটি অ্যাপ তৈরি করা হয়েছে। এর মাধ্যমেই এই প্রক্রিয়া চালানো হবে বলে জানা গেছে। এ জন্য রোববার অ্যাপটির উদ্বোধন করবেন যাচ্ছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

অ্যাপটির উদ্বোধন অনুষ্ঠারে আরও উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান এবং তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ।

বিভিন্ন প্রতারণার অভিযোগে ই-কমার্স খাতের অনেক উদ্যোক্তা ও ব্যবসায়ী এখন কারাগারে। অনেকের বিরুদ্ধে অভিযোগ আসছে। এ বাস্তবতায় প্রথমবারের মতো চালু হতে যাচ্ছে ইউনিক বিজনেস আইডেন্টিফিকেশন নম্বর দেওয়ার কাজ।

বাণিজ্য মন্ত্রণালয়ের দায়িত্বশীল কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, এত দিন ই-কমার্স খাতে প্রতিষ্ঠানগুলোর নিবন্ধন নেওয়ার পদ্ধতি ছিল না। ফলে কাউকে ধরাও যাচ্ছিল না। এই ফাঁকে অনেক খারাপ ঘটনা ঘটে গেছে। এখন অবশ্য শৃঙ্খলার মধ্যে আসবে এ খাত।

আরও পড়ুন : পণ্য রপ্তানিতে প্রবৃদ্ধি ৪১ শতাংশ

কেন্দ্রীয় ডিজিটাল কমার্স সেলের প্রধান ও বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এ এইচ এম সফিকুজ্জামান সংবাদমাধ্যমকে বলেন, রোববার সকালে প্রথমে ডিজিটাল কমার্স ব্যবসার সার্বিক বিষয় পর্যালোচনা করা হবে। এরপর ইউবিআইডি অ্যাপটির উদ্বোধন করা হবে। ই-কমার্স খাতকে অধিকতর শৃঙ্খলায় আনতে আরও কয়েকটি সেবা চালুর কাজ প্রক্রিয়াধীন বলেও জানান তিনি।

সূত্রে জানা গেছে, ইউবিআইডির পাশাপাশি নিবন্ধিত কোনো প্রতিষ্ঠানের বিরুদ্ধে কারও অভিযোগ থাকলে তা নিষ্পত্তির জন্য চালু করা হচ্ছে সেন্ট্রাল লজিস্টিক ম্যানেজমেন্ট সিস্টেমও (সিসিএমএস)। এছাড়া ‘বিনিময়’ নামে একটি ডিজিটাল আন্তঃলেনদেন প্ল্যাটফর্ম তৈরির কাজও চলছে।

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

এ সম্পর্কিত আরও পড়ুন

এই মাত্র প্রকাশিত

এই বিভাগের আরও সংবাদ