বৃহস্পতিবার, ৯ই মে ২০২৪ খ্রিস্টাব্দ, ২৬শে বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

UCB Bank

আজ মানবদেহে করোনার টিকা প্রয়োগ করবে অক্সফোর্ড

প্রকাশঃ

বহুল প্রতিক্ষীত করোনাভাইরাসের টিকার আজ বৃহস্পতিবার (২৩ এপ্রিল) মানবদেহে প্রয়োগ হতে যাচ্ছে। আজ যুক্তরাজ্যে মানুষের শরীরে প্রয়োগ করা হবে করোনাভাইরাসের টিকা।

যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের অভিজ্ঞ টিকাবিদ প্রফেসর সারাহ ক্যাথেরিন গিলবার্টের নেতৃত্বে একদল বিজ্ঞানী দিন-রাত অক্লান্ত পরিশ্রম করে করোনাভাইরাসের এই টিকা তৈরি করেছেন। সেপ্টেম্বরের মধ্যেই তারা এই টিকার ১০ লাখ ডোজ তৈরি করার পরিকল্পনা করে রেখেছেন।

তার আগে ৩ লিটারের ডোজ তৈরি করেছেন পরীক্ষামূলকভাবে মানুষের শরীরে প্রয়োগ করার জন্য। এই পরীক্ষায় যেসব স্বেচ্ছাসেবক অংশ নিবেন তারাও প্রস্তুত আছেন। আগামী মে মাসের মধ্যে সুস্বাস্থ্যের অধিকারী ১৮ থেকে ৫৫ বছর বয়সী ৫০০ জনের শরীরে প্রয়োগ করা হবে করোনাভাইরাসের এই টিকা।যুক্তরাষ্ট্রয় একটি ও চীনের দুটি সংস্থাও প্রতিষেধকের ক্লিনিক্যাল ট্রায়ালে অনেকটা এগিয়েছে। অনিশ্চয়তার এই আবহে ব্রিটেন আশ্বস্ত করল, আগামী সেপ্টেম্বরেই আসছে করোনা ভ্যাকসিন। আজ বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে মানবদেহে সেই সম্ভাব্য টিকার প্রয়োগ। জার্মানিতেও এই ধরনের পরীক্ষায় সরকারি ছাড়পত্র মিলেছে।

ব্রিটেনে পরীক্ষা হবে ৫০০ জনের উপর। ব্রিটেনের স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক জানান, এই প্রতিষেধকের সাফল্য নিয়ে অক্সফোর্ডের গবেষকেরা ৮০ ভাগ নিশ্চিত। এর জন্য অক্সফোর্ডকে ২ কোটি পাউন্ড দেওয়ার কথা ঘোষণা করেন মন্ত্রী। সারা বিশ্ব এখন অক্সফোর্ডের ‘চ্যাডক্স-১’ সম্ভাবনার দিকেই তাকিয়ে। এই গবেষণার নেতৃত্বে রয়েছেন ইবোলা প্রতিষেধক তৈরিতে দিশা দেখানো বিজ্ঞানী সারা গিলবার্ট।

গতকাল বুধবার ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীদের তৈরি টিকার পরীক্ষামূলক প্রয়োগের বিষয়টি নিশ্চিত করেছিলেন।

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

এ সম্পর্কিত আরও পড়ুন

এই মাত্র প্রকাশিত

এই বিভাগের আরও সংবাদ