বৃহস্পতিবার, ৯ই মে ২০২৪ খ্রিস্টাব্দ, ২৬শে বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

UCB Bank

যেসব খাবারে শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে

প্রকাশঃ

মহামারী করোনাভাইরাসের চলমান পরিস্থিতিতে সবারই শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর পাশাপাশি বাড়তি যত্নের প্রয়োজন। বিশেষ করে পরিবারের ছোট শিশুদের। এমনিতেই গ্রীষ্মে শিশুরা নানা স্বাস্থ্য সমস্যায় ভুগে থাকে। তারপর আবার করোনাভাইরাসের ভয়।

তাই আপনার শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে এমন সব খাবার দিন। সেই সঙ্গে ভাজা-পোড়া এবং বাইরের খাবার কম দিন।

কোন খাবারগুলোতে শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে জেনে নিন-

– প্রতিদিন শিশুকে কিছু ফল খেতে দিন। এক্ষেত্রে মৌসুমি ফল খুবই কার্যকরী। যেমন ভিটিমিন এ ও ভিটামিন সি সমৃদ্ধ পেয়ারা, কমলা, পেঁপে, কমলা, ইত্যাদি। এতে ভিটামিনের পাশাপাশি মিনারেলসও রয়েছে। যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে শরীরকে সুস্থ রাখে।

– রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে তাই শিশুকে রোজ সবজি খাওয়াতে পারেন। শাক সবজি এই সময় শিশুর জন্য খুবই দরকারী।

– শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত করতে টক দই খেতে দিতে পারেন। এর মধ্যে থাকা ফাঙাসরোধী উপাদান সর্দি-কাশি-জ্বরের মতো সংক্রমণ থেকে বাঁচায়। সেই সঙ্গে হজমের সমস্যা দূর করে। এর মধ্যে থাকা ভিটামিন সি হাড়-দাঁত মজবুত করে।

– প্রাণীজ প্রোটিন নিয়মিত খেলে পুষ্টির ঘাটতি মেটে। এতে থাকা অ্যামাইনো অ্যাসিড শরীরের কোষ বৃদ্ধিতে সহায়তা করে। তাই শিশুর খাদ্য তালিকায় মাছ, মুরগি, পনির, ডিম, দুধ রাখুন।

– শিশুর খাদ্য তালিকায় ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ খাবার রাখুন। এক্ষেত্রে মাছের পাশাপাশি আখরোট ও কাঠবাদাম দিতে পারেন। ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড ফুসফুসের সংক্রমণ থেকে বাঁচায়।

– বিভিন্ন মশলা যেমন রসুন, আদা, হলুদে প্রচুর প্রাকৃতিক অ্যান্টি-অক্সিডেন্ট আছে। এগুলো শরীরকে জীবাণুমুক্ত করে সংক্রমণের হাত থেকে রক্ষা করে। শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে রান্নায় এসব মশলা ব্যবহার করুন।

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

এ সম্পর্কিত আরও পড়ুন

এই মাত্র প্রকাশিত

এই বিভাগের আরও সংবাদ