শনিবার, ১৮ই মে ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ

UCB Bank

কিমিয়া সাদাত এবং মোঃ ছাদেকুর রহমান মেঘনা ব্যাংকের নতুন দুই ডিএমডি

প্রকাশঃ

জনাব কিমিয়া সাদাত এবং মোঃ ছাদেকুর রহমান সম্প্রতি মেঘনা ব্যাংক লিমিটেডের উপ-ব্যবস্থাপনা পরিচালক-ডিএমডি হিসেবে পদোন্নতি পেয়েছেন। এই পদোন্নতির আগে জনাব কিমিয়া সাদাত এবং জনাব মোঃ ছাদেকুর রহমান মেঘনা ব্যাংকে সিনিয়র এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট হিসেবে কর্মরত ছিলেন।

জনাব সাদাত ২৫ মার্চ, ২০১৯ মেঘনা ব্যাংকে যোগদান করেন। তার নেতৃত্বে মেঘনা ব্যাংক কর্পোরেট ব্যাংকিং দেশের শীর্ষস্থানীয় কর্পোরেট হাউসগুলির মধ্যে একটি পছন্দের নাম হিসাবে স্বীকৃত। তিনি “এশিয়ান ব্যাংকিং অ্যান্ড ফাইন্যান্স হোলসেল ব্যাংকিং অ্যাওয়ার্ড-২০২১” এর মাধ্যমে ব্যাংকের জন্য প্রথম আর্ন্তজাতিক পুরস্কার অর্জনে গুরুপূর্ণ ভূমিকা পালন করেন।

লোকাল ও মাল্টিন্যাশনাল উভয় ব্যাংকিং-এ তার প্রায় ২০ বছরের অভিজ্ঞতা রয়েছে। এর পূর্বে তিনি দেশের অন্যতম তিন শীর্ষস্থানীয় ব্যাংক- ইস্টার্ন ব্যাংক, সিটি ব্যাংক ও এইচএসবিসি ব্যাংক, বাংলাদেশ-এ কর্মরত ছিলেন।

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিভাগ থেকে এমবিএ ডিগ্রীর পাশাপাশি তিনি ইন্টারন্যাশনাল ফাইন্যান্সিয়াল কনসালট্যান্ট (আইএফসি, কানাডা) থেকে সার্টিফাইড ফাইন্যান্সিয়াল কনসালটেন্ট (সিএফসি) সনদপ্রাপ্ত। কর্পোরেট ব্যাংকিং ছাড়াও তিনি এসএমই এন্ড কর্মাশিয়াল ক্রেডিট, ট্রেড ফাইন্যান্স, অফসোর ব্যাংকিং, লিজ ফাইন্যান্স, এফআই ক্রেডিট লাইন্স, সাপ্লাই চেইন ফাইন্যান্স, রিকভারী ও ক্যাশ ম্যানেজমেন্ট সলিউশন, ইসলামিক ব্যাংকিং ইত্যাদিতে পারদর্শী।

মোঃ ছাদেকুর রহমান এর আগে মেঘনা ব্যাংক লিমিটেডের সিনিয়র এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট এবং হেড অব ট্রেজারি হিসেবে কর্মরত ছিলেন। এছাড়াও তিনি মেঘনা ব্যাংক সিকিউরিটিজ লিমিটেডের ডিরেক্টর এবং ট্রেক হোল্ডার রিপ্রেজেন্টেটিভ হিসেবে কাজ করছেন। পেশাগত যাত্রায়, জনাব রহমান ১৯৯৮ সালে ইজঈ এর অধীনে সোনালী ব্যাংক লিমিটেডে সিনিয়র অফিসার হিসাবে তার কর্মজীবন শুরু করেন। তিনি সেখানে প্রধান কার্যালয়, শাখা এবং ট্রেজারিতে ক্রস কারেন্সি ডিলার এবং কর্পোরেট ডিলার হিসেবে কাজ করেন। পরবর্তীতে এবি ব্যাংকে যোগদান করেন এবং কর্পোরেট ট্রেজারি এবং সম্পদ ও দায় ব্যবস্থাপনা প্রধান, প্রধান ডিলার, শাখা ব্যবস্থাপক ইত্যাদি সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ ভূমিকা সফলভাবে পালন করেন। তিনি ২৫ বছরের অভিজ্ঞতার প্রমাণিত ট্র্যাক রেকর্ডসহ একজন অভিজ্ঞ ব্যাংকিং পেশাদার।

জনাব ছাদেকুর রহমান ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ, বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট থেকে এমবিএম ডিগ্রী অর্জন করেছেন। এছাড়াও তিনি জার্মানির ফ্রাঙ্কফুর্ট স্কুল অফ ফাইন্যান্স থেকে ‘সার্টিফায়েড এক্সপার্ট ইন রিস্ক ম্যানেজমেন্ট (সিইআরএম)’, বাংলাদেশ ইনস্টিটিউট অফ ব্যাংক ম্যানেজমেন্ট, বিআইবিএম থেকে ‘সার্টিফায়েড এক্সপার্ট ইন ক্রেডিট ম্যানেজমেন্ট (সিইসিএম)’, সার্টিফাইড ইসলামিক ব্যাংকিং অ্যান্ড ফাইন্যান্স প্রফেশনাল (সিআইবিএফপি) এবং এএওআইএফআই, বাহরাইন এর ‘সার্টিফায়েড শরিয়াহ অডিটর অ্যান্ড অ্যাডভাইজার (সিএসএএ)’ ফেলো।

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

এ সম্পর্কিত আরও পড়ুন

এই মাত্র প্রকাশিত

এই বিভাগের আরও সংবাদ