বুধবার, ৮ই মে ২০২৪ খ্রিস্টাব্দ, ২৫শে বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

UCB Bank

প্রথমবারের মতো অনুষ্ঠিত হল ওয়ার্ল্ড ম্যাচবক্স অ্যান্ড লেবেল এক্সিবিশন

প্রকাশঃ

বাংলাদেশ ম্যাচবক্স কালেক্টর্স ক্লাব (বিএমসিসি)-এর আয়োজনে ও শাহ্জালাল ইসলামী ব্যাংক পিএলসি-এর পৃষ্ঠপোষকতায় ইতিহাসে প্রথমবারের মতো অনুষ্ঠিত হয়ে গেল-ওয়ার্ল্ড ম্যাচবক্স অ্যান্ড লেবেল এক্সিবিশন। গত ২২-২৪ সেপ্টেম্বর ২০২৩ তিনদিন ব্যাপী এই প্রদর্শনীটি অনুষ্ঠিত হয় রাজধানীর বাংলামটরের বিশ্ব সাহিত্য কেন্দ্রে। ২০১৬ সালে যাত্রা শুরু করেছিল বিএমসিসি যা আজ নিজেকে প্রতিষ্ঠিত করেছে পৃথিবীর সেরা আন্তর্জাতিক দেশলাই সংগ্রাহকদের প্রতিষ্ঠান হিসেবে। জন্মলগ্ন থেকেই পরিশ্রমী এবং দেশলাইপ্রেমী সংগ্রাহকদের নিয়ে দেশলাই সংগ্রহের চমৎকার শখটিকে পৃথিবীব্যাপী ছড়িয়ে দেয়া, বিশেষ করে নতুন প্রজন্মকে দেশলাই-এর ইতিহাস এবং দেশলাই সংগ্রহের শখের দিকে আকৃষ্ট করার কাজ নিরন্তরভাবে করে চলেছে বিএমসিসি।

বিএমসিসি প্রেসিডেন্ট সাকিল হক বলেন, বিএমসিসি থেকে প্রায়ই জাতীয় এবং আন্তর্জাতিক স্তরে দেশলাই প্রদর্শনীর আয়োজন করা হয়। এর আগেও আমরা আন্তর্জাতিক প্রদর্শনী আয়োজন করেছি তবে সেগুলো সবই ছিল ভার্চুয়াল। পৃথিবীর ইতিহাসে এই প্রথমবার আমরা আয়োজন করেছি কোন আন্তর্জাতিক দেশলাই প্রদর্শনী যেখানে সংগ্রাহক এবং দেশলাই দুই-ই সরাসরি উপস্থিত ছিল।

২২ সেপ্টেম্বর বিকাল চারটায় এক জমকালো উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে পর্দা উঠেছে এই ঐতিহাসিক আয়োজনের। যেখানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অস্ট্রেলিয়ান ম্যাচ কভার কালেক্টর্স সোসাইটি (এএমসিসিএস)-এর সম্মানিত প্রেসিডেন্ট, আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ম্যাচবক্স সংগ্রাহক মি. ডেভিড ফিগ এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ট্রেজারার মি. ক্রিস হাইম। উদ্বোধনীর পর প্রদর্শনী সকলের জন্য উন্মুক্ত করে দেয়া হয়। ৩ দিনই বিপুল সংখ্যক দর্শনার্থী এই প্রদর্শনী ঘুরে দেখেন।

বিএমসিসির মহাসচিব, রাসেল রহমান শিমুল বলেন, দশের শীর্ষস্থানীয় বেসরকারী ব্যাংক-শাহ্জালাল ইসলামী ব্যাংক পিএলসি দীর্ঘ সময় ধরে বিভিন্নভাবে আমাদের সহায়তা করে আসছে। শাহ্জালাল ইসলামী ব্যাংক-এর মতো অন্যান্য সরকারী-বেসরকারী প্রতিষ্ঠানও যদি এগিয়ে আসে তাহলে সামনের দিনগুলোতে আমরা এ ধরণের আন্তর্জাতিক প্রদর্শনী আরো বড় পরিসরে আয়োজন করতে সক্ষম হবো।

এই আয়োজনে আরো ছিল দেশলাইয়ের ইতিহাস এবং সঠিকভাবে দেশলাই সংগ্রহ সম্পর্কে একটি সেমিনার যেটি পরিচালনা করেন পৃথিবী বিখ্যাত দেশলাই সংগ্রাহক মি. ডেভিড ফিগ। মূলত নবাগত সংগ্রাহকদের দিকনির্দেশনা প্রদানের জন্যই এই সেমিনার এর আয়োজন করা হয়েছে। সেমিনার শেষে একটি প্রশ-উত্তর পর্ব অনুষ্ঠিত হয় যেখানে অংশগ্রহণকারীগণ সরাসরি ডেভিড ফিগকে দেশলাই সম্পর্কে প্রশ্ন করার সুযোগ পান।

 

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

এ সম্পর্কিত আরও পড়ুন

এই মাত্র প্রকাশিত

এই বিভাগের আরও সংবাদ