শুক্রবার, ১০ই মে ২০২৪ খ্রিস্টাব্দ, ২৭শে বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

UCB Bank

রাশিয়ায় ব্যবসা স্থগিত করলো কোমল পানীয় নির্মাতা প্রতিষ্ঠান

প্রকাশঃ

রাশিয়ায় ব্যবসা স্থগিত করলো কোমল পানীয় নির্মাতা প্রতিষ্ঠান কোকাকোলা ও পেপসি। জানা গেছে, গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা শুরুর পর রাশিয়ার বিরুদ্ধে একের পর এক নিষেধাজ্ঞা দিচ্ছে যুক্তরাষ্ট্র, ইউরোপসহ বিভিন্ন দেশ।

এরই মধ্যে রাশিয়ায় ব্যবসা স্থগিত করেছে অনেক নামীদামি প্রতিষ্ঠান। সেই তালিকায় যোগ দিয়েছে বিশ্বের শীর্ষ কোমল পানীয় নির্মাতা প্রতিষ্ঠান কোকাকোলা ও পেপসি। খবর রয়টার্স ও দ্য ওয়াল স্ট্রিট জার্নালের।

এর আগে যুক্তরাষ্ট্র ভিত্তিক ফাস্ট ফুড চেইন ম্যাকডোনাল্ড’স এক ঘোষণায় রাশিয়ায় তাদের রেস্তোরাঁগুলো সাময়িকভাবে বন্ধ রাখা হবে বলে জানায়।

মঙ্গলবার (৮ মার্চ) কোকাকোলা এক বিবৃতিতে রাশিয়ায় ব্যবসায়িক কার্যক্রম স্থগিতের ঘোষণা দিয়ে জানায়, ‘ইউক্রেনে এই মর্মান্তিক ঘটনার অযৌক্তিক প্রভাব যেসব মানুষ সহ্য করছেন, আমরা তাদের পাশে আছি। ’

আর পেপসি জানিয়েছে, রাশিয়ায় তারা কোনো কোমল পানীয় (পেপসি, সেভেন আপ ও মিরিন্ডা) বিক্রি করবে না। তবে শিশুদের ফর্মুলা দুধের মতো নিত্য প্রয়োজনীয় পণ্য এর আওতামুক্ত থাকবে।

একই দিনে রাশিয়ায় ব্যবসা সাময়িক বন্ধ রাখার সিদ্ধান্তের কথা জানিয়েছে কফি প্রস্তুতকারক প্রতিষ্ঠান স্টারবাকসও।

আরও পড়ুন : ইউক্রেনকে ৭২ কোটি ৩০ লাখ ডলার সহায়তা দিচ্ছে বিশ্ব ব্যাংক

উল্লেখ্য, ইউক্রেনে হামলা শুরুর পর বিশ্বের বিভিন্ন নামকরা প্রতিষ্ঠান সম্প্রতি রাশিয়ায় তাদের ব্যবসা বন্ধ/স্থগিত করেছে। এর মধ্যে রয়েছে টেক জায়ান্ট অ্যাপল, পোশাক প্রতিষ্ঠান জারা, এইচঅ্যান্ডএম, ইলেকট্রনিকসামগ্রী নির্মাতা স্যামসাং, ব্রিটিশ বহুজাতিক গাড়ি কোম্পানি রোলস রয়েস, অ্যাস্টন মার্টিন ল্যাগোন্ডা ও জাগুয়ার, ল্যান্ড রোভার, যুক্তরাষ্ট্রভিত্তিক বহুজাতিক গাড়ি নির্মাতা জেনারেল মোটরস, সুইডেনভিত্তিক আসবাব নকশা ও গৃহসজ্জা পরিষেবা প্রতিষ্ঠান আইকিয়া, যুক্তরাজ্যভিত্তিক বিলাসবহুল ফ্যাশন হাউস বারবেরি ও অনলাইন ফ্যাশন খুচরা বিক্রেতা বুহু ও অনলাইন স্ট্রিমিং পরিষেবা কোম্পানি নেটফ্লিক্সের মতো প্রতিষ্ঠান।

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

এ সম্পর্কিত আরও পড়ুন

এই মাত্র প্রকাশিত

এই বিভাগের আরও সংবাদ