মঙ্গলবার, ৭ই মে ২০২৪ খ্রিস্টাব্দ, ২৪শে বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

UCB Bank

বাংলাদেশ ব্যাংক প্রকৃত উপকারভোগীদের তথ্য চায়

প্রকাশঃ

বড় শিল্প ও সেবা খাতে চলতি মূলধন জোগান দেওয়ার বিষয়ে ঘোষিত প্রণোদনা প্যাকেজ বাস্তবায়নের ফলে প্রকৃত উপকারভোগীদের সংখ্যা জানতে চেয়েছে বাংলাদেশ ব্যাংক। একইসঙ্গে প্রণোদনা প্যাকেজটির শতভাগ বাস্তবায়নের বিষয়টি নিশ্চিত করতে তদারকি আরও জোরদার করা হয়েছে। এ বিষয়ে মঙ্গলবার বাংলাদেশ ব্যাংক থেকে একটি সার্কুলার জারি করে বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।

দেশের শিল্প ও সেবা খাতে করোনার নেতিবাচক প্রভাব মোকাবিলা করতে গত বছরের ১২ এপ্রিল বাংলাদেশ ব্যাংক ৩০ হাজার কোটি টাকার একটি প্রণোদনা প্যাকেজ ঘোষণা করে। এ তহবিল থেকে উদ্যোক্তাদের সাড়ে ৪ শতাংশ সুদে চলতি মূলধনের জোগান দেওয়া হয়। পরে এর চাহিদা বাড়ায় দুই দফায় তহবিলের আকার বৃদ্ধি করে ৪০ হাজার কোটি টাকা করা হয়। এর মধ্যে ৩ হাজার কোটি টাকা রপ্তানিমুখী শিল্প খাতের শ্রমিক কর্মচারীদের বেতন ভাতা দিতে এবং ৭ হাজার কোটি টাকা বিদেশি উদ্যোক্তাদের জন্য বরাদ্দ করা হয়। তহবিলের ৩০ হাজার কোটি টাকার মধ্যে ২৯ হাজার কোটি টাকা বিতরণ করা হয়েছে। বেতন ভাতা বাবদ ৩ হাজার কোটির পুরোটাই বিতরণ হয়েছে। বিদেশি উদ্যোক্তাদের জন্য ৭ হাজার কোটির মধ্যে মাত্র ১১০ কোটি টাকা বিতরণ করা হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের সার্কুলারে বলা হয়, আলোচ্য প্যাকেজের আওতায় ঋণ বিতরণের তথ্য প্রতি মাসের ৫ তারিখের মধ্যে কেন্দ্রীয় ব্যাংকে পাঠাতে হবে। আগে পাঠাতে হতো ১০ তারিখের মধ্যে। এখানে ৫ দিন এগিয়ে আনা হয়েছে। আগে ঋণের উপকারভোগীদের সংখ্যা পাঠাতে হতো না। এখন থেকে পাঠাতে হবে। এর মধ্যে পাঠাতে হবে ঋণগ্রহীতা প্রতিষ্ঠানের সংখ্যা, মালিক ও পরিচালক, কর্মকর্তা ও কর্মচারীর সংখ্যাও পাঠাতে হবে। সূত্র জানায়, এর মাধ্যমে কেন্দ্রীয় ব্যাংক আলোচ্য প্রণোদনা প্যাকেজ থেকে প্রকৃত উপকারভোগীদের সংখ্যা বের করবে। অন্যান্য প্যাকেজ থেকেও প্রকৃত উপকারভোগীদের সংখ্যা বের করার উদ্যোগ নেওয়া হয়েছে। প্যাকেজের ফলে অর্থনীতিতে কী ধরনের প্রভাব পড়ছে সেটিও তারা খুঁজে দেখবে। সার্কুলারে আরও বলা হয়, গ্রাহকের ঋণ গ্রহীতার নাম্বার, ঋণের পরিমাণসহ অন্যান্য তথ্যও কেন্দ্রীয় ব্যাংকে পাঠাতে হবে।

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

এ সম্পর্কিত আরও পড়ুন

এই মাত্র প্রকাশিত

এই বিভাগের আরও সংবাদ