বৃহস্পতিবার, ২রা মে ২০২৪ খ্রিস্টাব্দ, ১৯শে বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

UCB Bank

খাদ্য নিরাপত্তা ও টেকসই বৃদ্ধির জন্য কৃষিতে বিনিয়োগ অত্যন্ত গুরুত্বপূর্ণ- ইমরান আহমদ

প্রকাশঃ

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ বলেছেন, ”কৃষি-শিল্প এবং কৃষি-উদ্যোক্তাদের বিকাশ স্থানীয় কৃষি খাতের পাশাপাশি ক্ষুদ্র কৃষকদের জীবিকার উপর উল্লেখযোগ্য প্রভাব ফেলে। কৃষিতে বিনিয়োগ কেবল খাদ্য নিরাপত্তার উন্নতি এবং টেকসই উন্নতির জন্য সবচেয়ে কার্যকরী কৌশল নয়, এটি দেশের অর্থনৈতিক উন্নয়নের জন্যও অপরিহার্য। কৃষি খাতের উন্নতি কার্যত সমস্ত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার উপর প্রভাব রয়েছে এবং এটি উন্নয়নশীল দেশগুলির অর্থনীতির জন্য মৌলিক।” দেশের শীর্ষস্থানীয় বেসরকারি বাণিজ্যিক ব্যাংক ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক পিএলসি আয়োজিত কৃষি উদ্যোক্তাদের এক সমাবেশে মন্ত্রী এ মন্তব্য করেন।

কৃষি উদ্যোক্তাদের সহায়তার জন্য গৃহীত বিশেষ প্রকল্প ‘ভরসার নতুন জানালা’-এর আওতায় দেশের ৬৪ জেলায় ধারাবাহিকভাবে আয়োজিত কৃষি উদ্যোক্তা দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ আয়োজন করা হচ্ছে। এরই অংশ হিসেবে শনিবার (১৬ সেপ্টেম্বর) সিলেট আমান উল্লাহ কনভেনশন সেন্টারে সিলেট জেলার কৃষি উদ্যোক্তাদের প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ, এমপি। মন্ত্রী বলেছেন, ”দেশের শিক্ষিত যুবকরা সাম্প্রতিক বছরগুলিতে কৃষি ও পশুপালন ব্যবসার প্রতি ক্রমবর্ধমান আগ্রহ প্রদর্শন করেছে, কেউ কেউ প্রচলিত চাকরির পরিবর্তে কৃষি ব্যবসায় ক্যারিয়ার গড়তে বেছে নিয়েছে, আবার কেউ কেউ বিকল্প উত্স হিসাবে এই খাতে বিনিয়োগ করছে। তাদের আয় বাড়ানোর প্রচেষ্টার মাধ্যমে তারা অন্যদের জন্য কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করছে এবং উচ্চ ফলনশীল, উচ্চ মূল্যের ফসল ও গবাদি পশু উৎপাদনে আধুনিক প্রযুক্তি ব্যবহার করে খাদ্য নিরাপত্তার উন্নতি ঘটাচ্ছে। সম্ভাব্য শিক্ষিত কৃষি-উদ্যোক্তাদের আকৃষ্ট করার জন্য খাতটির আরও সহায়তা প্রয়োজন যারা দেশের জন্য আরও সুযোগ তৈরি করতে পারে।” তিনি বলেন, আগ্রহী ব্যক্তিকে উদ্যোক্তা হিসেবে গড়ে তোলার জন্য সরকার সব ধরনের ব্যবস্থা নিয়েছে এবং যে কেউ এই সুযোগ পেয়ে উদ্যোক্তা হতে পারে। কৃষি-উদ্যোক্তাদের উন্নয়নের লক্ষ্যে এই বিশেষ প্রকল্প গ্রহণের জন্য মন্ত্রী ইউসিবিকে ধন্যবাদ জানান।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ইউসিবির উপ-ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ শাহ আলম ভূঁইয়া বলেন, “আমাদের বিশেষ সিএসআর প্রকল্প দেশের কৃষি-উদ্যোক্তাদের মনে একটি ‘ভরসার নতুন জানালা’ খুলে দেবে। সোনার বাংলা গড়ার মন্ত্রে উদ্বুদ্ধ হয়ে কৃষি ও কৃষকদের পাশে দাঁড়ানোর ‘পথ’ খুঁজে পেতেই আমরা এই প্রকল্প গ্রহণ করেছি। আমরা কৃষক ও কৃষি উদ্যোক্তাদের পাশে দাঁড়াতে চাই।’’

দিনব্যাপী অনুষ্ঠিত এই কৃষি উদ্যোক্তা সমাবেশ ও প্রশিক্ষণে সিলেট জেলার ১৩টি উপজেলার প্রায় ৪০০ নির্বাচিত কৃষি উদ্যোক্তা অংশগ্রহণ করেন। ইউসিবির উপব্যবস্থাপনা পরিচালক ও কোম্পানি সেক্রেটারি এটিএম তাহমিদুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত এ অনুষ্ঠানে বক্তব্য রাখেন বাংলাদেশ টেলিভিশনের মাটি ও মানুষ অনুষ্ঠানের উপস্থাপক ও কৃষি তথ্য বিশ্লেষক রেজাউল করিম সিদ্দিক, বিসেফ ফাউন্ডেশনের সভাপতি ও বিশিষ্ট্য কৃষিবিজ্ঞানী ড. এম জয়নুল আবেদীন, সিলেট মেট্রোপলিটন পুলিশের ডিসি (সাউথ) মো. সোহেল রেজা, সিলেট জেলার অতিরিক্ত জেলা প্রশাসক মো. মোবারক হোসেন, জেলা কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক মো. খায়ের উদ্দিন মোল্লা, জৈন্তাপুর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মো. ডা. আবদুল্লাহ আল মাসুদ, জৈন্তাপুর উপজেলা চেয়ারম্যান কামাল আহমেদ, ইউসিবির আঞ্চলিক প্রধান আমিনুল হক চৌধুরী, বিয়ানীবাজারের কৃষি উদ্যোক্তা পারুল বেগম, গোলাপগঞ্জের কৃষি উদ্যোক্তা শাহজাহান আহমেদ টিপু, ইউসিবির সিলেট শাখার ব্যবস্থাপক মো. নজরুল ইসলাম প্রমুখ।

প্রশিক্ষণ অধিবেশনে উদ্যোক্তা হিসেবে বিকশিত হওয়ার গুরুত্ব, সম্পদের ব্যবহার, মূলধনের যোগানের উৎস, ব্যবসায়িক পরিকল্পনা, বিপণন, ব্যবস্থাপনা দক্ষতা, ব্যাংকিং এবং কৃষি উদ্যোগের আর্থিক দিক সম্পর্কে আলোচনা করা হয় এবং উদ্যোক্তাদের বিভিন্ন প্রশ্নের উত্তর প্রদান করা হয়।

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

এ সম্পর্কিত আরও পড়ুন

এই মাত্র প্রকাশিত

এই বিভাগের আরও সংবাদ