রবিবার, ২৮শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ, ১৫ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

UCB Bank

ঋণ বিতরণে ব্র্যাক ব্যাংক ও আমানতে ইসলামী ব্যাংক সবার শীর্ষে

প্রকাশঃ

ঋণ বিতরণে ব্র্যাক ব্যাংক ও আমানতে ইসলামী ব্যাংক সবার শীর্ষে অবস্থান করে এজেন্ট ব্যাংকিংয়ের মাধ্যমে।বর্তমানে দেশে ২৯টি ব্যাংক এজেন্ট ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করছে। তবে এই সেবার মাধ্যমে ঋণ দিচ্ছে ১১টি ব্যাংক। এর মধ্যে আবার কিছু ব্যাংক আমানত সংগ্রহের চেয়ে ঋণ বিতরণেই বেশি গুরুত্ব দিচ্ছে।

২০২১ সালে ব্র্যাক ব্যাংকের দেওয়া ঋণের পরিমাণ ছিল ২ হাজার ৫৬৮ কোটি টাকা। আর ইসলামী ব্যাংকের আমানত দাঁড়িয়েছিল ৮ হাজার ৫০৩ কোটি টাকা।

দেশে এজেন্ট ব্যাংকিং কার্যক্রম শুরু হয় ২০১৪ সালে। ব্র্যাক ব্যাংক সেবাটি চালু করে ২০১৮ সালের সেপ্টেম্বর। চার বছর পরে শুরু করলেও ব্যাংকটির এজেন্ট ব্যাংকিং কার্যক্রম এরই মধ্যে দেশের ৬৪ জেলাতেই ছড়িয়ে পড়েছে। দেশব্যাপী ব্যাংকটির এজেন্ট সংখ্যা এখন ৭০৫।

গত বছরের সেপ্টেম্বর শেষে ব্র্যাক ব্যাংকের এজেন্ট ব্যাংকিংয়ে ২ হাজার ৫৬৮ কোটি টাকার ঋণের বিপরীতে আমানত ছিল ৫৩৭ কোটি টাকা। ব্র্যাক ব্যাংকের বিকল্প ব্যাংকিং চ্যানেলের (এবিসি) প্রধান নাজমুর রহিম বলেন, ঋণ দেওয়ার ক্ষেত্রে এজেন্টরা প্রাথমিক তথ্য দিচ্ছে। আমাদের কর্মীরা যাচাই–বাছাই করে ঋণ প্রদান করছে। এসএমই খাতেই বেশি ঋণ দেওয়া হচ্ছে। পাশাপাশি কৃষিতেও ঋণ যাচ্ছে।

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

এ সম্পর্কিত আরও পড়ুন

এই মাত্র প্রকাশিত

এই বিভাগের আরও সংবাদ