বৃহস্পতিবার, ২রা মে ২০২৪ খ্রিস্টাব্দ, ১৯শে বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

UCB Bank

শেয়ারবাজারে লেনদেনের প্রথম ঘন্টায় সূচকের উত্থান

প্রকাশঃ

মঙ্গলবার (২ নভেম্বর) লেনদেনের প্রথম ঘণ্টায় ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মূল্য সূচকের উত্থান দেখা গেছে। সেই সঙ্গে দাম বাড়ার তালিকায় রয়েছে বেশি সংখ্যক প্রতিষ্ঠান। তবে লেনদেনে কিছুটা ধীরগতি দেখা যাচ্ছে।

প্রথম ঘণ্টার লেনদেনে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচকের উত্থান ফলে ডিএসইএক্স ২৪ পয়েন্ট বেড়েছে। আর লেনদেন হয়েছে প্রায় সাড়ে ৩০০ কোটি টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) প্রথম ঘণ্টার লেনদেনে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা যাচ্ছে। সেই সঙ্গে দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে বেশিরভাগ প্রতিষ্ঠান।

এদিন ডিএসইতে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার মাধ্যমে লেনদেন শুরু হয়। ফলে লেনদেন শুরুর ৫ মিনিটের মধ্যে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স প্রায় ৩০ পয়েন্টের বেড়ে যায়।

তবে এরপর বেশকিছু প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমে যায়। এতে সকাল ১০টা ২২ মিনিটে ডিএসইর প্রধান সূচক ৮ পয়েন্ট কমে যায়। অবশ্য সূচকের এই ঋণাত্মক প্রবণতা খুব বেশি সময় স্থায়ী হয়নি।

আরও পড়ুন : একদিনে সাড়ে ১১ হাজার কোটি টাকার ওপরে মূলধন ফিরে পেয়েছে

এ প্রতিবেদন লেখা পর্যন্ত বেলা ১১টা ৪ মিনিটে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের তুলনায় ২১ পয়েন্টে বেড়েছে। তবে অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক বেড়েছে ৩ পয়েন্ট। আর ডিএসই শরিয়াহ সূচক ৭ পয়েন্ট বেড়েছে।

এসময় পর্যন্ত ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ২২৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ৯৬টির। আর ৩৬টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ৩৫২ কোটি ৫৮ লাখ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৩ পয়েন্ট বেড়েছে। লেনদেন হয়েছে ৮ কোটি ২২ লাখ টাকা। লেনদেন অংশ নেওয়া ১৪২ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১০০টির, আর কমেছে ২৯টির এবং অপরিবর্তিত রয়েছে ১৩টির।

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

এ সম্পর্কিত আরও পড়ুন

এই মাত্র প্রকাশিত

এই বিভাগের আরও সংবাদ