বৃহস্পতিবার, ২রা মে ২০২৪ খ্রিস্টাব্দ, ১৯শে বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

UCB Bank

ইউক্রেনে আটকেপড়া বাংলাদেশিরা যোগাযোগ করবেন যেসব নম্বরে

প্রকাশঃ

ইউক্রেনে আটকেপড়া বাংলাদেশিদের দেশটির পার্শ্ববর্তী বিভিন্ন দেশে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিতে তৎপর বাংলাদেশের কূটনৈতিক কর্মকর্তারা।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশনায় অস্ট্রিয়া, পোল্যান্ড ও রোমানিয়ায় কর্মরত বাংলাদেশি কর্মকর্তারা কাজ করছেন। আটকেপড়া প্রবাসীরা এসব কর্মকর্তাদের সঙ্গে সার্বক্ষণিক মোবাইল ও হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হয়ে যোগাযোগ রাখতে পারবেন।

শুক্রবার (২৫ ফেব্রুয়ারি) দুপুরে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

এতে বলা হয়, ইউক্রেনে আটকেপড়া যেসব বাংলাদেশিরা দেশটির সীমান্তবর্তী দেশ পোল্যান্ড, রোমানিয়া, স্লোভাকিয়া, হাঙ্গেরি, মলদোভাতে নিরাপদ আশ্রয় খুঁজছেন, তাদেরকে সর্বোচ্চ সহযোগিতায় প্রস্তুত রয়েছেন কূটনৈতিক কর্মকর্তারা।

বিজ্ঞপ্তিতে আটকেপড়া বাংলাদেশিদের সহায়তায় কাজ করা কর্মকর্তাদের টেলিফোন ও মোবাইল নম্বর জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। এসব নম্বরে আটকেপড়াদের যোগাযোগ করার অনুরোধ জানানো হয়েছে। এক্ষেত্রে যারা যে দেশের কাছাকাছি অবস্থান করছেন, তাদেরকে সেই দেশের জন্য নিয়োজিত কর্মকর্তার নম্বরে কল করার নির্দেশনা দেওয়া হয়।

মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী, যারা স্লোভাকিয়া এবং হাঙ্গেরির কাছাকাছি আটকে পড়েছেন, তাদেরকে অস্ট্রিয়ার ভিয়েনায় অবস্থিত বাংলাদেশ দূতাবাসের ডেপুটি চিফ অব মিশনসহ দুই কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করতে বলা হয়।

তাদের নম্বর হলো- রাহাত বিন জামান, ডেপুটি চিফ অব মিশন, মোবাইল: +৪৩ ৬৮৮ ৬০৩৪৪৪৯২ এবং জোবায়দুল এইচ চৌধুরী, এসিও, মোবাইল: +৪৩ ৬৮৮ ৬০৬০৩০৬৮।

আটকেপড়াদের মধ্যে যারা রোমানিয়া এবং মলদোভাতে যেতে চান, তাদেরকে রোমানিয়ার রাজধানী বুখারেস্টে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করতে হবে। সেখানে যোগাযোগের নম্বর হলো- বুখারেস্টের বাংলাদেশ দূতাবাস, নম্বর: +৪০ (৭৪২) ৫৫৩ ৮০৯ এবং মীর মেহেদী হাসান, নম্বর: +৪০ (৭৪২) ৫৫৩ ৮০৯ (টেলিফোন এবং হোয়াটসঅ্যাপ গ্রুপ)।

এছাড়া পোল্যান্ডের সীমান্তের কাছাকাছি থাকা বাংলাদেশিরা পোল্যান্ডের ওয়ারশেতে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের নম্বর যোগাযোগ করবেন। সেখানে যোগাযোগের নম্বরগুলো হলো-

১. মো. মাসুদুর রহমান, মোবাইল: +৪৮ ৭৩৯ ৫২৭ ৭২২
২. মো. মাহবুবুর রহমান, মোবাইল: +৪৮ ৫৭৯ ২৬২ ৪০৩
৩. মোসা. ফারহানা ইয়াসমিন, মোবাইল: +৪৮ ৬৯০ ২৮২ ৫৬১
৪. বিল্লাল হোসাইন, মোবাইল: +৪৮ ৭৩৯ ৬৩৪ ১২৫
৫. মো. রাব্বানী, মোবাইল: +৪৮ ৬৯৬ ৭৪৫ ৯০৩

এর আগে শুক্রবার সকালে পোল্যান্ডের ওয়ারশে অবস্থিত বাংলাদেশ দূতাবাস এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, পোল্যান্ড-ইউক্রেন সীমান্ত প্রবাসী বাংলাদেশিদের জন্য ভিসা ছাড়া উন্মুক্ত করে দেওয়া হয়েছে। এক্ষেত্রে বৈধ পাসপোর্টধারীরা সীমান্তরক্ষী বাহিনীকে পাসপোর্ট প্রদর্শন করে পোল্যান্ডে ঢুকতে পারবেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, যাদের পাসপোর্ট নেই, তারা ট্রাভেল পাস নিয়ে পোল্যান্ডে ঢুকতে পারবেন। প্রত্যেক বাংলাদেশিকে ২ কপি পাসপোর্ট সাইজ রঙিন ছবি সঙ্গে রাখতে অনুরোধ করা যাচ্ছে। ওয়ারশস্থ বাংলাদেশ দূতাবাসের একটি দল আগামীকাল সকালে পোল্যান্ড-ইউক্রেন সীমান্তের পথে রওনা হবে। ইউক্রেন থেকে পোল্যান্ডে ঢুকতে ইচ্ছুক বাংলাদেশীদের তারা সহায়তা প্রদান করবেন।

এতে আরও বলা হয়, ইউক্রেনের ভেতরে বিচ্ছিন্ন বোমা বিস্ফোরণ, পেট্রোল অপ্রতুলতা এবং পথিমধ্যে অতিরিক্ত ট্রাফিক জ্যামের কারণে এ মুহূর্তে ওই বর্ডারের দূরবর্তী এলাকায় অবস্থানরত প্রবাসী বাংলাদেশিদের সীমান্তের দিকে রওনা হতে হলে পরিস্থিতি ভালোভাবে পর্যবেক্ষণ করে রওনা দিতে অনুরোধ করা যাচ্ছে।

শেয়ার করুনঃ

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

এ সম্পর্কিত আরও পড়ুন

এই মাত্র প্রকাশিত

এই বিভাগের আরও সংবাদ