রবিবার, ২৮শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ, ১৫ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

UCB Bank

মাস্ক ব্যবহারে করোনা সংক্রমণের ঝুঁকি অনেক কম

প্রকাশঃ

করোনাভাইরাসের সংক্রমণ অনেকাংশ কমে যেতে পারে যদি আপনার মুখ মাস্কে ঢাকা থাকে। এমনটাই জানিয়েছে জার্মানির এক গবেষণা। সমীক্ষায় দেখা গেছে, উত্তর ইতালিতে ৬ এপ্রিল এবং নিউইয়র্ক শহরে ১৭ এপ্রিল মাস্ক পরার নিয়ম জারির পর সে সময় বিশ্বে সবচেয়ে বেশি প্রাদুর্ভাবের এই দুই এলাকায় সংক্রমণের প্রবণতা নাটকীয়ভাবে বদলে যায়।

গবেষকদের হিসাবে এই প্রতিরক্ষামূলক ব্যবস্থা একাই সংক্রমণের সংখ্যা উল্লেখযোগ্যভাবে কমায়- ইতালিতে ৬ এপ্রিল থেকে ৯ মে পর্যন্ত ৭৮ হাজারের বেশি এবং নিউইয়র্ক সিটিতে ১৭ এপ্রিল থেকে ৯ মে পর্যন্ত ৬৬ হাজারের বেশি।

নিউইয়র্কে বাধ্যতামূলক মাস্ক পরার নিয়ম কার্যকর হওয়ার পর নতুন সংক্রমণের হার প্রতিদিন ৩ শতাংশ করে হ্রাস পায়। যুক্তরাষ্ট্রের অন্যান্য অঞ্চলে প্রতিদিনের নতুন সংক্রমণ কিন্ত তখন বাড়ছিল।

ইতালি ও নিউ ইয়র্ক সিটিতে মাস্ক পরার বাধ্যবাধকতা আরোপের আগেই সামাজিক দূরত্ব বজায়, কোয়ারেন্টিন ও আইসোলেশন এবং হাত ধোঁয়া বা স্যানিটাইজ করার নিয়মগুলো কার্যকর ছিল। তবে তারা কেবল সরাসরি যোগাযোগের মাধ্যমে ভাইরাসের সংক্রমণ হ্রাস করতে সহায়তা করে। আর মুখ ঢেকে রাখা বায়ুবাহিত সংক্রমণ রোধ করতে সহায়তা করে।

গবেষকরা জানান, ভাইরাস বহনকারী ক্ষুদ্রাতিক্ষুদ্র কণা মুখের আচ্ছাদনের কারণে বাতাসে ছড়াতে বাধা পায় বলে সংক্রমণ উল্লেখযোগ্যভাবে কমে যায়। এতে বোঝা যায়, কোভিড-১৯ সংক্রমণের প্রধান উপায় হলো বায়ুবাহিত সংক্রমণ।

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

এ সম্পর্কিত আরও পড়ুন

এই মাত্র প্রকাশিত

এই বিভাগের আরও সংবাদ