রবিবার, ৫ই মে ২০২৪ খ্রিস্টাব্দ, ২২শে বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

UCB Bank

যুক্তরাষ্ট্রেও করোনার নতুন ধরন শনাক্ত

প্রকাশঃ

 যুক্তরাষ্ট্রের কলোরাডো রাজ্যে একজনের শরীরে নতুন ধরনের করোনা শনাক্ত হয়েছে। সম্প্রতি ২০ বছর বয়সী ওই রোগী কোন দেশ ভ্রমণ করেননি। বর্তমানে তিনি আইসোলেশনে রয়েছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

মঙ্গলবার (২৯ ডিসেম্বর) এক বিবৃতিতে কলোরাডোর গভর্নর জারেড পলিস বলেছেন, করোনার নতুন ধরনে আক্রান্ত ব্যক্তিকে ডেনভারের কাছে এলবার্ট কাউন্টিতে বিচ্ছিন্ন অবস্থায় রাখা হয়েছে।

তিনি আরও বলেন, ‘এই ঘটনায় জনস্বাস্থ্য কর্মকর্তারা পুরোপুরি তদন্ত চালিয়ে যাচ্ছেন। তবে তারা এখন পর্যন্ত ওই বক্তির সংস্পর্শে আসা কারও শরীরে করোনার নতুন ধরনের উপস্থিতির প্রমাণ পাননি।’

রাজ্যের স্বাস্থ্য কর্মকর্তারা বলছেন, তারা করোনার নতুন বৈকল্পিকের পরিচিতি এবং অন্যান্য সম্ভাব্য কেস শনাক্ত করতে কাজ করছেন।

বিবিসির খবরে বলা হয়েছে, এমন সময়ে নতুন ভাইরাস শনাক্তের ঘটনা ঘটলো যখন করোনা টিকার বিতরণ নিয়ে ট্রাম্প প্রশাসনের সমালোচনা করেছেন নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলছেন, টিকা দেওয়ার কার্যক্রম যথাযথভাবে হচ্ছে না।

যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত এক কোটি ৯০ লাখের বেশি করোনা রোগী শনাক্ত হয়েছে, যাদের মধ্যে ৩ লাখ ৩৭ হাজার মানুষের মৃত্যু হয়েছে, যা বিশ্বে সর্বোচ্চ। ধারণা করা হয় যে, করোনাভাইরাসের এই নতুন ধরনটি আগেরটির তুলনায় দ্রুত ছড়িয়ে পড়তে পারে। তবে সেটি আগের চেয়ে বেশি বিপজ্জনক নয় বলেই মনে করা হচ্ছে।

বিশেষজ্ঞরাও বলছেন, করোনার নতুন রূপটি পূর্ববর্তী স্ট্রেনের তুলনায় যথেষ্ট পরিমাণে সংক্রমণযোগ্য। তবে সংক্রামিতদের জন্য আরও বিপজ্জনক নয়।

এর আগে গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য সংশ্লিষ্টরা জানিয়েছিলেন, তাদের বিশ্বাস দেশে ইতোমধ্যে নতুন ধরনের এই করোনা ছড়িয়ে পড়েছে।

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

এ সম্পর্কিত আরও পড়ুন

এই মাত্র প্রকাশিত

এই বিভাগের আরও সংবাদ