রবিবার, ২৮শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ, ১৫ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

UCB Bank

এক কোটি নিম্নআয়ের পরিবারের কাছে সাশ্রয়ীমূল্যে পণ্য বিক্রি শুরু রোববার

প্রকাশঃ

এক কোটি নিম্নআয়ের পরিবারের কাছে সাশ্রয়ীমূল্যে টিসিবির পণ্য দেশব্যাপী বিক্রি শুরু হবে আগামী রোববার থেকে, বলেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। দুই কিস্তিতে এক কোটি পরিবারের কাছে টিসিবির পণ্য বিক্রি করা হবে। প্রথম কিস্তি বিক্রি হবে ২০ থেকে ৩০ মার্চ এবং দ্বিতীয় কিস্তি বিক্রি হবে ৩ থেকে ২০ এপ্রিল। সুশৃঙ্খলভাবে টিসিবির পণ্য বিক্রির সুবিধার জন্য দেশব্যাপী এ সুবিধাভোগী পরিবারগুলোর তালিকা তৈরি করে বিশেষ ফ্যামিলি কার্ড প্রদান করা হয়েছে।

এর মধ্যে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনে ১২ লাখ এবং বরিশাল সিটি করপোরেশনে ৯০ হাজার পরিবারকে কার্ড প্রদান করা সম্ভব হয়নি। ভ্রাম্যমাণ ট্রাক সেলের মাধ্যমে তাদের কাছে টিসিবির এ সকল পণ্য বিক্রি করা হবে।

আজ শুক্রবার ঢাকার কাওরান বাজারস্থ রপ্তানি উন্নয়ন ব্যুরোর সম্মেলন কক্ষে ট্রেডিং করপোরেশন অফ বাংলাদেশ (টিসিবি) আয়োজিত সংবাদ সম্মেলনে বাণিজ্যমন্ত্রী এ কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী আরও বলেন, জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী অফিসার ও ইউনিয়ন পর্যায়ে জনপ্রতিনিধিদের সহায়তায় স্থানীয় জনসংখ্যা, দারিদ্র্যের সূচক বিবেচনায় নিয়ে এ তালিকা তৈরি করা হয়েছে। এতে করে প্রায় ৫ কোটি মানুষ উপকৃত হবেন। বিতরণের আগের দিন সংশ্লিষ্ট ফ্যামিলি কার্ড হোল্ডারদের পণ্য বিক্রির স্থান ও সময় জানিয়ে দেওয়া হবে। পণ্যের মধ্যে রয়েছে ২ লিটার সয়াবিন তেল প্রতি লিটার ১১০ টাকা দরে, ২ কেজি চিনি ৫৫ টাকা দরে, ২ কেজি মসুর ডাল ৬৫ টাকা দরে, ২ কেজি ছোলা ৫০ টাকা দরে এক প্যাকেটে বিক্রি করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা মোতাবেক সুষ্ঠুভাবে দেশব্যাপী এ সকল পণ্য বিক্রির বিষয়ে সংশ্লিষ্ট সকলকে সহযোগিতা করতে হবে। দেশের প্রচার মাধ্যমগুলোর এ বিষয়ে গুরুত্বপূর্ণ দায়িত্ব রয়েছে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী বলেন, প্রকৃত প্রাপকগণ যাতে টিসিবির এ সকল পণ্য পান, সে জন্য সবধরনের পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। দেশের নিম্নআয়ের মানুষের জন্য বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন টিসিবির ট্রাক সেল অব্যাহত থাকবে। রমজান সংযমের মাস। সকলকে সংযম প্রদর্শন করতে হবে। সকলে যদি এক সঙ্গে প্রয়োজনের অতিরিক্ত পণ্য ক্রয় না করেন, তা হলে কোনো সমস্যা হবে না। দেশে প্রয়োজনের অতিরিক্ত নিত্যপ্রয়োজনীয় পণ্য মজুত রয়েছে, কোন পণ্য সংকটের সম্ভাবনা নেই। এসকল পণ্যের সরবরাহ ও মূল্য স্বাভাবিক রাখতে সরকার সবধরনের পদক্ষেপ গ্রহণ করেছে। দেশের মানুষ এর সুফল পেতে শুরু করেছে। আগামীতে বছরব্যাপী ট্রাক সেলের মাধ্যমে টিসিবির পণ্য সাশ্রয়ী মূল্যে বিক্রির পরিধি আরও বাড়ানোর পরিকল্পনা রয়েছে।

ট্রেডিং করপোরেশন অফ বাংলাদেশ (টিসিবি) এর চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল মো. আরিফ হাসানের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে বক্তব্য দেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ এবং জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামান।

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

এ সম্পর্কিত আরও পড়ুন

এই মাত্র প্রকাশিত

এই বিভাগের আরও সংবাদ