শনিবার, ২৭শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ, ১৪ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

UCB Bank

বাণিজ্যমন্ত্রী নিউইয়র্কের ‘বাংলাদেশি অভিবাসী দিবস ও বাণিজ্য মেলা’য় অংশগ্রহণ করবেন

প্রকাশঃ

আগামী ২২-২৩, সেপ্টেম্বর ২০২৩ তারিখ নিউইয়র্ক-এ অনুষ্ঠিতব্য ‘৭ম বাংলাদেশি অভিবাসী দিবস ও বাণিজ্য মেলা-২০২৩’-এ বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির নেতৃত্বে ১৬ সদস্যের একটি প্রতিনিধিদল অংশ নেবে বলে আশা করা হচ্ছে।

‘সুযোগের উন্মোচনে স্মার্ট অর্থনীতি’ প্রতিপাদ্য নিয়ে মুক্তধারা নিউইয়র্ক এবং ইউএসএ-বাংলাদেশ বিজনেস লিংক গ্রেটার নিউইয়র্ক চেম্বার অব কমার্সের সহযোগিতায় নিউইয়কের্র হিলটন মিডটাউন হোটেলে এই প্রোগ্রামের আয়োজন করতে যাচ্ছে।

বাণিজ্য মন্ত্রণায়ের দলের অন্য সদস্যদের মধ্যে থাকবেন বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ আবদুর রহিম খান, রপ্তানি উন্নয়ন ব্যুরোর পরিচালক মোহাম্মদ শাহজালাল এবং ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির পরিচালক প্রীতি চক্রবর্তী।

পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন, প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা ড. মশিউর রহমান, প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-এলাহী চৌধুরী, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান, নিউইয়র্ক সিটির মেয়র এরিক অ্যাডামস, নিউইয়র্ক স্টেটের কম্পট্রোলার থমাস পি. ডিনাপোলি এবং নিউইয়র্ক স্টেটের গভর্নর ক্যাথি হোচুল, অন্যদের মধ্যে, এই অনুষ্ঠানে অংশ নেবেন বলে আশা করা হচ্ছে৷

এছাড়া ব্যবসা, ব্যাংকিং, সাংবাদিকতাসহ বাংলাদেশের বিভিন্ন সেক্টরের অর্ধশতাধিক বিশিষ্ট ব্যক্তিবর্গ এই শো’তে অংশ নিচ্ছেন।

অনুষ্ঠানের বিভিন্ন সেশনে বাংলাদেশ ও মার্কিন যুক্তরাষ্ট্রের প্রখ্যাত অর্থনীতিবিদ ও ব্যবসায়ী নেতারা অংশ নেবেন।

অনুষ্ঠানে যুক্তরাষ্ট্র ও বাংলাদেশ উভয় দেশের বিভিন্ন সেক্টরের প্রায় ১২০টি স্টল স্থাপন করা হবে। এতে যুক্তরাষ্ট্রের বিশিষ্ট উদ্যোক্তারা ৮০টি স্টল স্থাপন করবেন এবং বাকি স্টল বাংলাদেশি কোম্পানি গুলো স্থাপন করবে

ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রি (এফবিসিসিআই) প্রোগ্রামটি সফল ভাবে অনুষ্ঠিত হওয়ার জন্য সার্বিক সহযোগীতা করছে।

মুক্তধারা নিউইয়র্কের প্রতিষ্ঠাতা বিশ্বজিৎ সাহা বলেন, এই ইভেন্টটি বাংলাদেশি বাণিজ্য ও সাংস্কৃতিক শোকেসের একটি নিখুঁত সংমিশ্রণ হিসেবে ডিজাইন করা হয়েছে যার লক্ষ্য মার্কিন যুক্তরাষ্ট্র-বাংলাদেশের দ্বিপাক্ষিক বাণিজ্য সহজতর করার জন্য অবদান রাখা। এই ইভেন্টে বাংলাদেশি পণ্যের স্টল ছাড়াও আমেরিকায় বাংলাদেশি পণ্য রপ্তানি নিয়ে সেমিনার এবং আমেরিকার মূলধারার ব্যবসায়ীদের জন্য আইটি বিষয়ক সেমিনার হবে।

বিশ্বজিৎ সাহা জানান, যুক্তরাষ্ট্রে রপ্তানি বাড়াতে রপ্তানি উন্নয়ন ব্যুরো এই ট্রেড শো’তে অংশ নিতে যাচ্ছে।

এই দুই দিনের ইভেন্টের কার্যক্রমের পাশাপাশি, সাহা জানান যে মার্কিন যুক্তরাষ্ট্র থেকে বাংলাদেশে রেমিট্যান্স প্রবাহ বাড়ানোর জন্য একই স্থানে একই সময় একটি “রেমিটেন্স বাংলাদেশ মেলা” অনুষ্ঠিত হবে।

তিনি আরো বলেন, ব্যাংক, মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস, রেমিটেন্স সংক্রান্ত অ্যাপ সার্ভিস, মানি এক্সচেঞ্জ হাউস এবং রেমিট্যান্স চ্যানেল পার্টনাররা অংশগ্রহণ করবে।

তিনি বলেন, অনুষ্ঠানে সেরা ৩০০ রেমিট্যান্স প্রেরককে আমন্ত্রণ জানানো হবে এবং সেরা ১০ জনকে রেমিট্যান্স পুরস্কার দেওয়া হবে।
মেলায় বাংলাদেশের বাণিজ্যিক ব্যাংক ও মানি এক্সচেঞ্জ কোম্পানি অংশ নেবে বলেও জানান তিনি।

শেয়ার করুনঃ

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

এ সম্পর্কিত আরও পড়ুন

এই মাত্র প্রকাশিত

এই বিভাগের আরও সংবাদ