শুক্রবার, ৩রা মে ২০২৪ খ্রিস্টাব্দ, ২০শে বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

UCB Bank

দেশে করোনার আরেকটি ঢেউয়ের আশঙ্কা বাড়ছে

প্রকাশঃ

দেশে হঠাৎ করেই ফের করোনার সংক্রমন বাড়ছে। গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১ দশমিক ১৪ শতাংশ। দেশে করোনার চতুর্থ ঢেউয়ের আশঙ্কাও করছেন বিশেষজ্ঞরা। এখনই সতর্ক হওয়ার পরামর্শ দিচ্ছেন তারা। পার্শ্ববর্তী দেশ ভারতেও কোভিড-১৯ সংক্রমণ ঊর্ধ্বমুখী। ভারতে গত দুই সপ্তাহের তুলনায় গতকাল শনাক্তের বৃদ্ধির হার ১২২ শতাংশ।

সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)’র উপদেষ্টা এবং সংস্থাটির সাবেক প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ডা. মুস্তাক হোসেন এ ব্যাপারে বলেন, দেশে ফের করোনার আরেকটি ঢেউয়ের আশঙ্কা রয়েছে। কারণ হিসেবে তিনি বলেন, সাধারণত তিন মাস পর পর একটি ঢেউ আসার সম্ভাবনা থাকে। সেই হিসাবে জুন মাসে করোনার এই ঢেউ হওয়ার সম্ভাবনা রয়েছে। আমাদেরকে সচেতন থাকতে হবে। স্বাস্থ্যবিধি মানতে হবে।

এ বিষয়ে জাতীয় পরামর্শক কমিটির অন্যতম সদস্য এবং বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক ডা. নজরুল ইসলাম বলেন, দেশে করোনার চতুর্থ ঢেউয়ের আশঙ্কা রয়েছে। তবে এই ঢেউয়ে আগের অন্যান্য ঢেউয়ের মতো এতটা মারাত্মক হবে না। কারণ হিসেবে বলছেন, ইতিমধ্যে মানুষের মধ্যে অ্যান্টিবডি তৈরি হয়েছে। বাংলাদেশে ভ্যাকসিন কভারেজও ভালো। তিনি বলেন, ডেল্টা ভ্যারিয়েন্টের সময় যে অবস্থা ছিল এখন আমাদের দেশ সেই অবস্থায় নেই।

গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১ দশমিক ১৪ শতাংশ। আগের দিন শনাক্তের হার ছিল শূন্য দশমিক ৯৯ শতাংশ। গত ২৪ ঘণ্টায় করোনায় নতুন রোগী শনাক্ত বেড়ে ৫৪ জন হয়েছে। আগের দিন এই সংখ্যা ছিল ৪৩ জন। ৫৪ জনের মধ্যে রাজধানীতেই ৫১ জন শনাক্ত হয়েছেন। একই সময়ে করোনায় মৃত্যু শূন্য। দেশে এ পর্যন্ত করোনায় মৃতের সংখ্যা দাঁড়ালো ২৯ হাজার ১৩১ জন। নতুন শনাক্ত নিয়ে সরকারি হিসাবে এ পর্যন্ত মোট শনাক্ত ১৯ লাখ ৫৩ হাজার ৭৫৪ জন। গত ২৪ ঘণ্টায় ৪২৫ জন এবং এখন পর্যন্ত ১৯ লাখ ৪ হাজার ৪৫৭ জন সুস্থ হয়ে উঠেছেন।

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

এ সম্পর্কিত আরও পড়ুন

এই মাত্র প্রকাশিত

এই বিভাগের আরও সংবাদ