নির্বাহী পরিচালক পদে মোশাররফ হোসেন খান

0
138
প্রিন্ট

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক (ইডি) পদে পদোন্নতি পেয়েছেন মোশাররফ হোসেন খান। এর আগে তিনি ব্যাংকার্স সিলেকশন কমিটি সচিবালয়ের মহাব্যবস্থাপক হিসেবে একই ব্যাংকে কর্মরত ছিলেন। বাংলাদেশ ব্যাংকের কর্মচারী নির্দেশ নং-এইচআরডি-১:২৩/২০১৯ অনুযায়ী গত ৮ জানুয়ারি তাকে পদোন্নতি দেয়া হয়। নির্বাহী পরিচালক হিসেবে পদোন্নতি দিয়ে তাকে খুলনা অফিসে বদলি করা হয়েছে।

জানা যায়, বরিশাল জেলার বাকেরগঞ্জ থানার সম্ভ্রান্ত এক মুসলিম পরিবারে তিনি জন্মগ্রহণ করেন। মোশাররফ হোসেন ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে মার্কেটিং বিষয়ে অনার্সসহ মাস্টার্স ডিগ্রি অর্জন করেন। এর পর তিনি ১৯৮৮ সালে সহকারী পরিচালক হিসেবে বাংলাদেশ ব্যাংকে যোগদান করেন। তিনি বাংলাদেশ ব্যাংকের হিউম্যান রিসোর্সেস ডিপার্টমেন্ট, বৈদেশিক মুদ্রা বিনিয়োগ ও পরিদর্শন বিভাগ, ব্যাংকিং রেগুলেশন ও পলিসি ডিপার্টমেন্ট, আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ ও ব্যাংক পরিদর্শন বিভাগ-১ এর দায়িত্ব পালন করেন।

এ ছাড়াও তিনি বাংলাদেশ ব্যাংক ট্রেনিং একাডেমি, মাইক্রোক্রেডিট রিগুলেটরি অথোরিটি, ব্যাংকার্স সিলেকশন কমিটি সচিবালয়সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ বিভাগে দায়িত্ব পালন করেন। দায়িত্ব পালনের অংশ হিসেবে মোশাররফ হোসেন বিভিন্ন দেশ যেমন, আর্মেনিয়া, সিঙ্গাপুর, শ্রীলংকা, মালয়েশিয়া ও ইন্দোনেশিয়া ভ্রমণ করেছেন।