উদ্বোধন হলো রবি’র জনসচেতনমূলক কর্মসূচি ‘কমনসেন্স’

0
155
প্রিন্ট

প্রযুক্তিগত ডিজিটাল জীবনধারা বিকাশের সঙ্গে সঙ্গে সৃষ্টি হওয়া নানা সামাজিক সমস্যার বিরূদ্ধে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে ‘কমনসেন্স’ নামের একটি নতুন জনসচেতনামূলক কর্মসূচি চালু করেছে মোবাইল অপারেটর রবি। ডিজিটাল সেবা গ্রহণের সময় কোন কোন বিষয়ে সচেতন থাকা উচিৎ সে বিষয়গুলো তুলে ধরাই এ ক্যাম্পেইনের লক্ষ্য।

গতকাল সোমবার (১১ ফেব্রুয়ারি) রাজধানীতে এই কর্মসূচির উদ্বোধন করেন বাংলা সাহিত্যের শিক্ষক, মুক্তিযোদ্ধা ও জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান। বিশেষ অতিথি ছিলেন প্রথম আলো সম্পাদক মতিউর রহমান, এছাড়া নিরাপদ সড়ক আন্দোলনের নেতা ইলিয়াস কাঞ্চন এবং রবির ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মাহতাব উদ্দিন আহমদসহ আরো অনেকেই কর্মসূচিতে উপস্থিত ছিল।

প্রধান অতিথির বক্তব্যে ড. আনিসুজ্জামান বলেন, আজকের দিনে প্রযুক্তিকে এড়িয়ে চলা সম্ভব নয়। কারণ এগুলো জীবনের অনুষঙ্গ হয়ে দাঁড়িয়েছে। এ কারণেই তথ্যপ্রযুক্তি ব্যবহারের ক্ষেত্রে দরকার সঠিক দিকনির্দেশনা, যেটা এই ‘কমনসেন্স’ কর্মসূচিতর মাধ্যমে তুলে ধরা হয়েছে।

সচেতনতা মূলক অনুষ্ঠানে তিনটি ভিডিও প্রকাশ করা হয়। এই ভিডিওগুলো বাস্তব জীবনের সাথে সংঙ্গতি রেখে সাজানো। ভিডিওগুলোতে সত্যতা যাচাই না করে  সামাজিক যোগাযোগ মাধ্যমে কনটেন্ট শেয়ার করা, শিশুদের মোবাইল ফোন ব্যবহারের সময় খেয়াল না রাখা এবং গাড়ি চালানোর সময় মোবাইল ফোন ব্যবহার করা, এই সকল বিষয়ের ভুলগুলো তুলে ধরা হয়েছে। এসব ভুল এড়াতে কীভাবে সচেতন থাকতে হবে সে বিষয়ে্ও বলা হয়েছে।

নাগরিক আচরণগত নানা দিক উল্লেখ করে সামাজিক সচেতনতা বৃদ্ধির জন্যও ভিডিওতে বেশ কিছু বিষয় তুলে ধরা হয়েছে। যার মধ্যে রয়েছে- রাস্তা পার হওয়ার সময় মোবাইলে কথা না বলা, একসঙ্গে কয়েকজন কথা বলার সময় মোবাইল ফোন ব্যবহার না করা, কোনো সভা এবং জনসমাগমস্থলে জোরে জোরে মোবাইলে কথা না বলা, উপাসনালয়ে যেন হঠাৎ মোবাইল ফোন বেজে না ওঠে সেদিকে খেয়াল রাখা, অনুমতি ছাড়া কারও ছবি না তোলার মতো ইত্যাদি বিষয়।