বঙ্গবন্ধু স্যাটেলাইটে চলবে দেশের সব টিভি চ্যানেল : তথ্যমন্ত্রী

0
208
প্রিন্ট

বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে বাংলাদেশের সব টেলিভিশন চ্যানেল আগামী ১২ মের মধ্যে সম্প্রচার কার্যক্রম শুরু করবে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ। গতকাল সোমবার সচিবালয়ে বেসরকারী টেলিভিশন মালিকদের সংগঠন এ্যাসোসিয়েশন অব টেলিভিশন চ্যানেল ওনার্স (এ্যাটকো) কর্মকর্তাদের সঙ্গে এক বৈঠক শেষে তিনি সাংবাদিকদের এ কথা বলেন।

তথ্যমন্ত্রী বলেন, ১২ মে বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের বছরপূর্তি হবে। তাই এইদিনে অথ্যাৎ ১২ মে বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে দেশের সমস্ত টেলিভিশন চ্যানেলের সম্প্রচারের ব্যবস্থা করা হবে। বঙ্গবন্ধু স্যাটেলাইট কর্তৃপক্ষ টেলিভিশনগুলোকে তিন মাস বিনামূল্যে সেবা দেবে জানান তথ্যমন্ত্রী।

হাছান মাহমুদ বলেন, ফাইবার অপটিক ক্যাবলের মাধ্যমে টেলিভিশন সম্প্রচারের সব ডেটা গাজীপুরের সজীব ওয়াজেদ গ্রাউন্ড স্টেশনে নেয়া হবে। সেখান থেকে বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে আপলিঙ্ক এবং ডাউনলিঙ্ক করে প্রোগ্রাম সম্প্রচার করার প্রয়োজনীয় ব্যবস্থা নেবে বঙ্গবন্ধু স্যাটেলাইট কর্তৃপক্ষ। ‘এরই মধ্যে কর্তৃপক্ষ সবার সঙ্গে আলোচনা করে টেলিভিশনগুলো কী দরে স্যাটেলাইট ব্যবহার করবে তা নির্ধারণ করবে।

তথ্যমন্ত্রী আরও বলেন, সরকারের নির্দেশনা অনুযায়ী বাংলাদেশের টেলিভিশন চ্যানেলগুলোকে কেবল অপরেটরদের প্রথম দিকের সিরিয়ালে রাখার কথা। ‘আমরা আজকেও পুনরায় আলোচনা করে সিদ্ধান্ত নিয়েছি, আমরা সব ক্যাবল অপারেটরদের নোটিফাই করব যে, বাংলাদেশের টেলিভিশন চ্যানেলগুলোকে তারা একই সিরিয়ালে রাখবে। প্রথমে সরকারী চ্যানেল, এরপর সম্প্রচারের তারিখ অনুযায়ী চ্যানেলগুলো সিরিয়ালে থাকবে, পরে বিদেশী চ্যানেলগুলো থাকবে।’ বাংলাদেশের আইন অনুযায়ী বিদেশী চ্যানেলের মাধ্যমে বাংলাদেশে বিজ্ঞাপন প্রদর্শন দণ্ডনীয় অপরাধ জানিয়ে মন্ত্রী বলেন, ‘আমরা ইতোমধ্যে ক্যাবল অপারেটরদের নোটিফাই করেছি। আবার নোটিস জারি করব। ১ এপ্রিলের পর কেউ যদি এ নিয়ম ভঙ্গ করে, সরকারের এই নির্দেশনা পালন না করে, তাহলে আমরা এনফোর্সমেন্টে যাব।’