করমুক্ত আয়সীমা ৩ লাখ ৫০ হাজার টাকা করার দাবি: এফবিসিসিআই

0
92
প্রিন্ট

আসন্ন (২০১৯-২০) অর্থবছরের বাজেটে ব্যক্তি শ্রেণির করদাতাদের করমুক্ত আয়ের সীমা ৩ লাখ ৫০ হাজার টাকা করার দাবি জানিয়েছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশন (এফবিসিসিআই)। মঙ্গলবার (৩০ এপ্রিল) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের জাতীয় রাজস্ব বোর্ডের পরামর্শক কমিটির ৪০তম সভায় এ দাবি জানানো হয়।

সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। উক্ত সভায় সভাপতিত্ব করেন এফবিসিসিআই সভাপতি মো. শফিউল ইসলাম মহিউদ্দিন। এছাড়া সভায় প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া, এফবিসিসিআই সিনিয়র সহ-সভাপতি ও পরিচালকরা উপস্থিত ছিলেন।

এফবিসিসিআই পক্ষ থেকে বলা হয়, আসন্ন অর্থবছরের বাজেটে ব্যক্তি শ্রেণির করমুক্ত আয়ের সীমা সাড়ে ৩ লাখ ৫০ হাজার টাকা নির্ধারণের প্রস্তাব দেয়া হয়েছে। একই সঙ্গে মহিলা ও বয়স্ক (৬৫ বৎসর) করদাতার ক্ষেত্রে করমুক্ত আয়ের সীমা ৩ লাখ টাকা থেকে বাড়িয়ে ৪ লাখ টাকা, প্রতিবন্ধী করদাতার করমুক্ত আয়ের সীমা ৫ লাখ টাকা এবং গেজেটভুক্ত যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের করমুক্ত সীমা ৫ লাখ ২৫ হাজার টাকা করার প্রস্তাব করা হয়েছে।

আয়কর সীমা বাড়ানোর বিষয়ে এফবিসিসিআই পক্ষ থেকে আরও বলা হয়, বর্তমানে জীবনযাত্রার ব্যয় বেড়েছে, এ কারণে করমুক্ত আয়ের সীমা বাড়ানো প্রায়োজন।