বলিরেখা মুক্ত উজ্জ্বল ত্বক অক্ষুন্ন থাকবে যেভাবে

সুন্দর ফর্সা ত্বক সবারই কাম্য। যারা নিয়মিত কাজের তাগিদে বাইরে বের হয়, তাদের ত্বকের প্রতি হতে হয় সবচেয়ে বেশি সচেতন। কারণ বাইরের ধুলাবালি আর অসচেতন খাদ্যাভ্যাস ত্বকের স্নিগ্ধতা নষ্ট করে পাশাপাশি ত্বকে বলিরেখাও দেখা দেয়।

এই সমস্যা থেকে পরিত্রাণ পেতে নিয়মিত যে কাজটি করলে চিরকাল ত্বকে ফুটে থাকবে স্নিগ্ধতা। দূর হবে বলিরেখাও।

চলুন তবে জেনে নেয়া যাক সেই উপায়টি-

প্রয়োজনীয় উপাদান: সাত চা চামচ চা পাতা, ১২ ফোঁটা লেবুর রস, ১ লিটার পানি।

যেভাবে তৈরি করবেন: প্রথমে চুলায় একটি পাত্রে ১ লিটার পানিতে চা পাতা দিয়ে জ্বাল দিন। চায়ের লিকার মাঝারি ধরণের গাঢ় করে নিন। এবার লিকার নামিয়ে ঠাণ্ডা করে নিন। ঠাণ্ডা হয়ে গেলে এতে লেবুর রস ভালো করে মিশিয়ে নিন। তারপর বরফের ট্রে তে মিশ্রণটি ঢেলে ফ্রিজে রেখে বরফ জমতে দিন।

ব্যবহার পদ্ধতি:

সকালে ঘুম থেকে উঠে প্রথমে মুখ ভালোভাবে ধুয়ে নিন। ইচ্ছে হলে প্রাকৃতিক একটি স্ক্রাবার দিয়ে ত্বক পরিষ্কার করে নিতে পারেন। তারপর বানিয়ে রাখা বরফের দুটি খণ্ড একটি সুতি পাতলা কাপড়ে পেঁচিয়ে নিন। এবার বরফ না গলা পর্যন্ত এটি পুরো ত্বকে আলতো করে ঘষতে থাকুন।

সতর্কতার সঙ্গে চোখের নিচের দিকে ভালো ভাবে ঘষে নিন। এতে চোখের নিচের ফোলা ভাব ও কালো দাগ অনেকাংশে দূর হয়ে যাবে। এরপর ঠাণ্ডা পানি দিয়ে মুখ ভালো করে ধুয়ে নিন। মুখ মুছে ময়েসচারাইজার ও সানস্ক্রিন লাগান। এবার বাইরে বের হওয়ার জন্য নির্ভয়ে ত্বকে অন্যান্য প্রসাধনী ব্যবহার করতে পারেন।

উপকারিতা:

-চায়ের লিকারে অ্যান্টিএইজিং উপাদান রয়েছে। যা ত্বকের বয়সের ছাপ দূর করে এবং ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে জাদুর মতো।

-লেবু হচ্ছে প্রাকৃতিক ব্লিচিং এজেন্ট। যা ত্বকের নানা রকম দাগ দূর করতে সাহায্য করে। তাছাড়া ত্বকের তেলতেলে ভাব দূর করতে সহায়তা করে।

-যদি আপনার ত্বক অতিরিক্ত শুষ্ক ত্বক হয়, তবে বরফ জমানোর আগে মিশ্রণে ১ টেবিল চামচ অলিভ অয়েল মিশিয়ে নিন। এতে ত্বকের শুষ্কতা দূর হয়ে যাবে।

image_printপ্রিন্ট করুন
শেয়ার করুনঃ