দীর্ঘসময় প্রস্রাব ধরে রাখলে যে সমস্যা হয়

আপনি ব্যস্ত থাকুন বা পাবলিক ট্রান্সপোর্টে সফর করুন-সেখানে দীর্ঘক্ষণ প্রস্রাব চেপে রাখতেই হয়। এমন পরিস্থিতি প্রায়ই আমাদের পড়তে হয়। কিন্তু নিয়মিতভাবে প্রস্রাব চেপে রাখলে তা গুরুতর সমস্যা তৈরি করতে পারে।

আমাদের ইউরিন ব্লাডার ৪০০ থেকে ৫০০ মিলিমিটার পর্যন্ত প্রস্রাব ধরে রাখাতে পারে। ব্ল্যাডারে বেশি প্রস্রাব জমা হলে তা ক্রমাগত ফুলে যেতে থাকে। প্রথম প্রথম সমস্যা বুঝতে না পারলেও এই অভ্যাসের ফলে এক সময় গুরুতর শারীরিক সমস্যা হয়।

দীর্ঘক্ষণ প্রস্রাব ধরে রাখার বেশ কিছু সমস্যার কথা তুলে ধরেছে। তবে চলুন জেনে নেওয়া যাক এসব সমস্যা সম্পর্কে-

ইউরিনারি রিটেনশন, ইনফেকশনের সম্ভাবনা বেড়ে যাওয়া এমন সমস্যা হতেই পারে। সাধারণত নারীরা ৩ থেকে ৬ ঘন্টা মুত্র চেপে রাখতে পারেন। কিন্তু এটা প্রতিটি মানুষের ক্ষেত্রে আলাদা আলাদা হয়। এ কারণে যতো দ্রুত সম্ভব ব্লাডার খালি করে ফেলতে হবে।

– বেশিক্ষণ প্রস্রাব চেপে থাকতে থাকতে ব্লাডারের মাসল দুর্বল হয়ে যায়। এর ফলে একটা সময় আপনার অজান্তেই প্রস্রাব বেরিয়ে আসবে।

– নিয়মিতভাবে দীর্ঘক্ষণ প্রস্রাব চেপে রাখলে ইউটিআই বা ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশনে আক্রান্ত হবেন। কারণ, প্রস্রাব ধরে রাখার ফলে ব্লাডারে ব্যাকটেরিয়ার জন্ম নেবে। এর আগে যদি আপনার কখনো ইউটিআই হয়ে থাকে, তাহলে সহজেই এই অসুখে আক্রান্ত হয়ে পড়তে পারেন আপনি।

– নিয়মিতভাবে অনেকক্ষণ প্রস্রাব চেপে রাখলে ব্লাডার বড় হয়ে যেতে পারে। ফলে প্রস্রাব আর একটু সময় ধরে রাখতে পারবেন না আপনি। প্রস্রাব করতেও সমস্যা হবে।

– বেশিক্ষণ প্রস্রাব চেপে রাখলে প্রস্রাব করার সময় আপনার ব্লাডার পুরোপুরি খালি হবে না। কিছুটা প্রস্রাব ব্লাডারে থেকে যাবে।

– একজন মানুষ কতবার প্রস্রাব করবে তা ব্যক্তিবিশেষে নির্ভর করে। তবে একজন সুস্থ সবল মানুষের দিনে ছয় থেকে আটবার প্রস্রাব করা স্বাভাবিক।

image_printপ্রিন্ট করুন
শেয়ার করুনঃ