বৃহস্পতিবার, ২রা মে ২০২৪ খ্রিস্টাব্দ, ১৯শে বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

UCB Bank

পাসপোর্ট এর তালিকায় বিশ্বে সবচেয়ে শক্তিশালী কোনটি ?

প্রকাশঃ

পাসপোর্ট ছাড়া এক দেশ থেকে অন্য দেশ ভ্রমণের সুযোগ নেই। পাসপোর্ট এক ধরনের ভ্রমণ নথি, যা সাধারণত এক দেশের সরকারকর্তৃক জারি করা হয়।

আন্তর্জাতিক ভ্রমণের সময় বাহকের জাতীয়তা ও পরিচয় প্রত্যয়িত করে একটি পাসপোর্ট। এই ভ্রমণ নথিতে বাহকের নাম, জন্মের তারিখ ও স্থান, ছবি, স্বাক্ষরসহ অন্যান্য চিহ্নিতকরণের তথ্য থাকে।

বিশ্বের সব দেশেরই নিজ নিজ পাসপোর্ট আছে। তবে কয়েকটি দেশের পাসপোর্ট এতোটাই শক্তিশালী যে, ওইসব দেশের পাসপোর্টধারীরা চাইলে বিশ্বের শত শত দেশ ভ্রমণের অনুমতি পাবেন তাও আবার ভিসা জটিলতা ছাড়াই।

হেনলি পাসপোর্ট সূচক আইটিএ থেকে পাওয়া তথ্যের উপর ভিত্তি করে জানা যায়, মূলত ভিসার প্রয়োজনীয়তার ভিত্তিতেই পাসপোর্ট র্যাংকিং করা হয়।

যে পাসপোর্ট তার ধারককে অন্য দেশে ভিসা-মুক্ত/ ভিসা-অন-অ্যারাইভালসহ, ভিজিটর পারমিট’সহ ইত্যাদি সুবিধা বেশি দেয়, সেসব পাসপোর্টকে শক্তিশালী বলে বিবেচনা করা হয়।

গত বছরের মতো এ বছরের শক্তিশালী পাসপোর্টের তালিকায় শীর্ষে আছে জাপান। আপনার কাছে জাপানের পাসপোর্ট থাকলে খুব সহজেই ১৯৩ দেশে ঝামেলামুক্তভাবে প্রবেশ করতে পারবেন।

বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্টের তালিকায় সিঙ্গাপুর আছে দ্বিতীয় অবস্থানে। সিঙ্গাপুরের পাসপোর্টধারীরা ১৯২ দেশে সহজেই প্রবেশের অনুমতি পাবেন।

হেনলি পাসপোর্ট সূচক ২০২৩ অনুসারে, সিঙ্গাপুরের পাশাপাশি তালিকায় দক্ষিণ কোরিয়ার অবস্থানও দ্বিতীয় স্থানে। ১৯২ দেশে সহজেই প্রবেশাধিকার মিলবে দক্ষিণ কোরিয়ানদের।

বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্টের তালিকার তৃতীয় অবস্থানে আছে জার্মানি। ১৯০ দেশে সহজেই প্রবেশ মিলবে জার্মানির পাসপোর্ট আপনার কাছে থাকলে।

জার্মানির সঙ্গে স্পেনও আছে তালিকার তৃতীয়তে। স্পেনের পাসপোর্টধারীরাও ১৯০ দেশে সহজেই ঘুরতে পারবেন।

তালিকার চতুর্থ অবস্থানে আছে ফিনল্যান্ডের পাসপোর্ট। ১৮৯ দেশে সহজে প্রবেশের সুযোগ মিলবে ফিনল্যান্ডের পাসপোর্ট হাতে থাকলে।

একইভাবে ইতালীর পাসপোর্টধারীরাও ১৮৯ দেশে সহজে প্রবেশের অনুমতি পান। র‌্যাংর্কিংয়ে ফিনল্যান্ডের পাশাপাশি যুগ্মভাবে ৪ নম্বরে আছে ইতালী।

একই সঙ্গে লুক্সেমবার্গও তাদের শক্তিশালী পাসপোর্টের জন্য তালিকার চতুর্থ অবস্থানে জায়গা করে নিয়েছে। লুক্সেমবার্গের পাসপোর্ট সঙ্গে থাকলে আপনি ১৮৯ দেশ খুব সহজে প্রবেশাধিকার দেয়।

অস্ট্রিয়ার পাসপোর্ট আছে তালিকার ৫ নম্বরে। এর পাসপোর্টধারীরা ভিসা জটিলতা ছাড়াই ১৮৮ দেশে ভ্রমণ করতে পারবেন। অস্ট্রিয়ার পাশাপাশি ডেনমার্কের পাসপোর্টও ১৮৮ দেশ সহজ ভ্রমণের নিশ্চয়তা দেয়।

নেদারল্যান্ডস অর্থাৎ আপনার কাছে যদি ডাচ পাসপোর্ট থাকে তাহলে আপনি সহজেই বিশ্বের ১৮৮ দেশে সহজেই প্রবেশ করতে পারবেন।

অস্ট্রিয়া, ডেনমার্ক, নেদারল্যান্ডসের পাশাপাশি বিশ্বের শক্তিশালী পাসপোর্টের তালিকার ৫ম অবস্থানে আরও একটি দেশ আছে। সেটি হলো সুইডেন।

হেনলি পাসপোর্ট সূচকে সুইডেন ৫ নম্বরে আছে। এর পাসপোর্ট ধারকরা ১৮৮টি দেশে ঝামেলামুক্তভাবে প্রবেশের অধিকার দেয়।

তালিকার ৬ নম্বরে আছে ফ্রান্সের নাম। এই দেশের পাসপোর্ট ধারক হলে আপনি ঝামেলাহীনভাবে ১৮৭ দেশে যাওয়ার ভিসা পাবেন। একইভাবে আয়ারল্যান্ড, পর্তুগাল ও যুক্তরাজ্যের ব্রিটিশ পাসপোর্টও আপনাকে ১৮৭ দেশ ভ্রমণের নিশ্চয়তা দেয়।

বেলজিয়াম পাসপোর্ট সূচকে ৭ম অবস্থানে আছে। ১৮৬ দেশে সহজেই ভিসা পাবেন যদি আপনি বেলজিয়ামের পাসপোর্টধারী হন। একই সঙ্গে চেক প্রজাতন্ত্রের পাসপোর্টের সাহায্যে আপনি ১৮৬ দেশে সহজেই প্রবেশের অনুমতি পাবেন।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

শেয়ার করুনঃ

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

এ সম্পর্কিত আরও পড়ুন

এই মাত্র প্রকাশিত

এই বিভাগের আরও সংবাদ