শনিবার, ২৭শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ, ১৪ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

UCB Bank

সোনালী ব্যাংকের Sonali eSheba মোবাইল অ্যাপ উদ্বোধন করলেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক

প্রকাশঃ

ঘরে বসেই গ্রাহকদের সোনালী ব্যাংক একউন্ট খুলতে “Sonali eSheba” মোবাইল অ্যাপ বুধবার সোনালী ব্যাংক লিমিটেড প্রধান কার্যালয়ের সম্মেলন কক্ষে ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী, জুনাইদ আহমেদ পলক, এমপি।উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সোনালী ব্যাংকের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান জিয়াউল হাসান সিদ্দিকী এবং সভাপতিত্ব করেন ব্যাংকের সিইও এন্ড ম্যানেজিং ডিরেক্টর মোঃ আতাউর রহমান প্রধান। COVID-19   মহামারির প্রভাব হতে গ্রাহকদের সুরক্ষা দিতে ব্যাংক কর্তৃপক্ষ নিজ উদ্যোগে এ পদক্ষেপ নিয়েছেন। এখন থেকে ঘরে বসেই যে কোন গ্রাহক Sonali eSheba অ্যাপস এর মাধ্যমে সোনালী ব্যাংকের একাউন্ট খুলতে পারবেন। একাউন্ট খোলার জন্য গ্রাহকদেরকে স্বশরীরে ব্যাংকের কোন শাখায় যাওয়ার দরকার নেই। গ্রাহকের ছবি ও ব্যাক্তিগত তথ্য অটোমেটিক পদ্ধতিতে যাচাই-বাছাই করার জন্য সোনালী ব্যাংক কর্তৃপক্ষ এখন থেকে তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সফটও্যার ”পরিচয়” ব্যবহার করবে। এ পরিচয় সফটওয়্যার গ্রাহকদের যে কোন তথ্য (কেওয়াইসি) নিমিষেই বাংলাদেশ জাতীয় ডিজিট্যাল আর্কিটেকচার (বিএনডিএ) এর সাথে অটোমেটিক মিলিয়ে নিতে পারবে।

তথ্য, যোগাযোগ ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জনাব জুনায়েদ আহমেদ পলক বলেন “সোনালী ব্যাংক লিমিটেড, আইসিটি মন্ত্রণালয়, ‘পরিচয়’ এবং বাংলাদেশ জাতীয় ডিজিটাল আর্কিটেকচার এর মধ্যে অংশীদারীত্বের ফলে বাংলাদেশ ব্যাংকের নির্ধারিত e-KYC পদ্ধতি বাস্তবায়নের দুর্দান্ত উদাহরণ”। সোনালী ব্যাংকের সময়োপযোগী সিদ্ধান্তের প্রশংসা করে জনাব পলক বলেন, “ডিজিটাল পদ্ধতিতে সহজে সেবা প্রদানের জন্য ’পরিচয়’ গেটওয়ে ব্যবহার করে গ্রাহকদেও দোর গোড়া থেকে কিভাবে আধুনিক ব্যাংকি প্রদান করতে হয় তা দেখিয়ে দিয়ে ব্যাংকিং জগতে সোনালী ব্যাংক উদাহরণ সৃষ্টি করলো।” ব্যাংকের নিজস্ব কর্মকর্তাদের দ্বারা মোবাইল এ্যাপটি ডেভলপ করায় তিনি সংশ্লিষ্ট টিমকে ধন্যবাদ ও অভিনন্দন জানান। এছাড়াও COVID-19 মহামারির সময়ে দেশের অর্থনীতিকে এগিয়ে নিতে এবং সকল পর্যায়ে গ্রাহক সেবা নিশ্চিত করাতে তিনি ব্যাংক কর্মকর্তা-কর্মচারীদের বিশেষভাবে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

সোনালী ব্যাংক লিমিটেড পরিচালনা পর্ষদের চেয়ারম্যান জিয়াউল হাসান সিদ্দিকী বলেন “এটা সময়ের দাবী। পরিবর্তী পরিস্থিতিতে তথ্য প্রযুক্তি ভিত্তিক ব্যাংকিং সেবা গ্রাহকের দোর গোড়ায় পৌঁছে দেয়ার জন্য আমরা অনলাইনে ব্যাংক হিসাব খোলার ব্যবস্থা করেছি। এতে গ্রাহক ঘওে বসে মাত্র ২ মিনিটে সোনালী ব্যাংকের হিসাব খুলতে পারবে। মাননীয় প্রধানমন্ত্রী ঘোষিত ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে তাঁর আইসিটি বিষয়ক উপদেষ্টা জনাব সজীব ওয়াজেদ জয় এর প্রত্যক্ষ উৎসাহে এবং আইসিটি মন্ত্রণালয়ের সক্রিয় সহযোগিতায় ব্যবহার বান্ধব ডিজিটালাইজড ফিনান্সিয়াল সিস্টেম বাস্তবায়নে আমরা এরূপ কার্যক্রম অব্যাহত রাখবো”

সোনালী ব্যাংক লিমিটেড এর সিইও এন্ড ম্যানেজিং ডিরেক্টর মোঃ আতাউর রহমান প্রধান বলেন, “এ নতুন বিশ্বে আমরা আমাদের গ্রাহকদের কোন শাখায় না এনেই e-KYC এর আওতায় সোনালী ই-সেবা (Sonali eSheba) Apps ব্যবহার করে সোনালী ব্যাংকে একাউন্ট খোলার সুবিধা দেয়ার জন্য এ পদক্ষেপ নিয়েছি। সময়ের সাথে আমরা এ সুবিধা আরও বর্ধিত করবো”।

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

এ সম্পর্কিত আরও পড়ুন

এই মাত্র প্রকাশিত

এই বিভাগের আরও সংবাদ