শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ, ১৩ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

UCB Bank

রাজধানীতে উবার চালকদের ২৪ ঘন্টা কর্মবিরতি

প্রকাশঃ

রাজধানীতে রাইড শেয়ারিং সার্ভিস উবার ২৪ ঘণ্টার জন্য বন্ধ রাখার ঘোষণা দিয়েছেন এর চালকরা। রবিবার মধ্যরাত থেকে সোমবার মধ্যরাত পর্যন্ত উবারের কোনো গাড়ি চলবে না।

গতকাল রবিবার রাইড শেয়ারিং প্রাইভেট কার চালকদের সংগঠন ঢাকা রাইড শেয়ারিং ড্রাইভার্স ইউনিয়ন এবং বাংলাদেশ রাইড শেয়ারিং ড্রাইভার্স অ্যাসোসিয়েশন এ কর্মবিরতির ঘোষণা দিয়েছে।

উবারের অ্যাপ ব্যবহার করে চলাচলকারী মোটরকার ও মোটরসাইকেল এ কর্মসূচির আওতায় থাকবে বলে কর্মসূচি দেওয়া দুটি সংগঠনের নেতারা গণমাধ্যমকে জানিয়েছেন।

ঢাকা রাইড শেয়ারিং ড্রাইভার্স ইউনিয়নের সাধারণ সম্পাদক বেলাল আহমেদ গণমাধ্যমকে জানিয়েছেন, পাঁচ মাস ধরে তাঁরা উবার থেকে আশানুরূপ সেবা পাচ্ছেন না। তাঁদের কাছ থেকে অতিরিক্ত কমিশন নেওয়া হচ্ছে। গাড়ির চাহিদা বেড়ে গেলেও ভাড়া বাড়িয়ে দিয়ে যাত্রীদের পকেট কাটছে উবার। তিনি বলেন, উবারের ঢাকা কার্যালয়ে পর পর দুইবার গিয়েছি। জাতীয় প্রেস ক্লাবের সামনের সড়কে মানববন্ধনও করেছি। কিন্তু কোনো ফল হয়নি।

জানা গেছে, কমিশন কমানোসহ বিভিন্ন দাবিতে উবার চালকরা এ কর্মসূচি দিয়েছেন। চালকদের দাবিগুলোর মধ্যে আছে ট্রিপ শুরুর পর থেকে শেষ করা পর্যন্ত কিলোমিটার ও মিনিট হিসাব করে ভাড়া দিতে হবে, উবারের কমিশন ২৫ শতাংশ থেকে কমিয়ে ১২ শতাংশ করতে হবে, গ্যাসের দাম বাড়ায় ভাড়ার হার বাড়াতে হবে, ডেস্টিনেশন অপশনে ডেস্টিনেশনের আশপাশে ট্রিপ দিতে হবে, চালকদের নিরাপত্তার ব্যবস্থা করতে হবে, যাত্রীদের মাধ্যমে গাড়ির কোনো ক্ষতি হলে এর ক্ষতিপূরণের ব্যবস্থা করতে হবে। এ ছাড়া যাত্রীদের অভিযোগ যাচাই করে চালকদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে, যাত্রীর অ্যাকাউন্টে যাত্রীর ছবি থাকা বাধ্যতামূলক করতে হবে, চালকের সঙ্গে যাত্রীর সংযোগ দূরত্ব সর্বোচ্চ দুই কিলোমিটার করতে হবে।

উবার বলছে, তারা চালকদের জন্য স্থিতিশীল আয়ের সুযোগ তৈরিতে নির্ভরযোগ্য, সুবিধাজনক ও নিরাপদ পরিবহন বিকল্প সরবরাহ করতে প্রতিশ্রুতিবদ্ধ। এ ছাড়া চালকদের সুবিধাকে উবার অগ্রাধিকার দিয়ে থাকে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়। তারা আরও জানায়, চালকদের সমস্যার জন্য উবারের সেবাকেন্দ্র রয়েছে। অ্যাপেও সমস্যা জানানো যায়। এর মাধ্যমেই তারা সমস্যার সমাধান করে থাকে।

উপরের পোস্টটি সম্পর্কে আপনার মন্তব্য কি?

আপনার মন্তব্য লিখুন!
এখানে আপনার নাম লিখুন

এ সম্পর্কিত আরও পড়ুন

এই মাত্র প্রকাশিত

এই বিভাগের আরও সংবাদ