ঘরোয়া পদ্ধতিতে দূর করুন কনুই ও হাঁটুর কালো দাগ

হাটু কিংবা কনুইয়ের কালো দাগ খুবই বিরক্তিকর হয়ে থাকে। অনেকেই এই দাগ থেকে রেহাই পেতে বিভিন্ন প্রসাধনী ব্যবহার করেন। যার ফলাফল হিতে বিপরীতই হয়ে থাকে। তবে এই বিরক্তিকর দাগ ঘরোয়া পদ্ধতিতে সহজেই মাত্র ১০ মিনিটেই দুর করা যায়।

চলুন তবে জেনে নেয়া যাক, কীভাবে এই বিরক্তিকর এসব দাগ থেকে মুক্তি পাওয়া সম্ভব।

প্রস্তুত প্রনালী:

– একটি পাত্রে পরিমাণ মতো পানি নিন। এবার তাতে এক চামচ চিনি মিশিয়ে খানিকটা ফুটিয়ে নিন। চিনি গলে পানিতে মিশে যাওয়ার পর তা চুলা থেকে নামিয়ে ঠাণ্ডা করে নিন। এবার এই চিনির মিশ্রণটি এক টুকরো লেবুতে মিশিয়ে নিন। তারপর লেবুর টুকরোটি কালো দাগের উপর ঘষতে থাকুন। ১০ মিনিট পর ভালো করে ধুয়ে নিন। সপ্তাহে তিনদিন এটি ব্যবহার করতে পারেন।

– চিনি যেমন প্রাকৃতির স্ক্রাবার, তেমনই অলিভ অয়েলও ত্বককে নরম ও দাগমুক্ত রাখতে সাহায্য করে। ত্বকে ব্যবহারযোগ্য এক চামচ অলিভ অয়েল ও আধ চামচ চিনির তৈরি মিশ্রণটি কনুই ও হাঁটুর দাগের উপর লাগিয়ে রাখুন। মিনিট দশেক পর চিনির রস টেনে গেলে ধুয়ে নিন। সপ্তাহে তিনদিন এই প্যাক ব্যবহার করুন।দেখবেন দুই-তিন মাসের মধ্যেই দাগ অনেকটা হালকা হয়ে এক সময় উঠে যাবে।

– এক চামচ টকদই, এক চামচ বেসন ও লেবুর রস একসঙ্গে মিশিয়ে একটি প্যাক তৈরি করুন। পাঁচ মিনিট এই প্যাক লাগিয়ে রাখুন কালো দাগে। শুকিয়ে গেলে ধুয়ে ময়শ্চারাইজার লাগিয়ে নিন। বেসন রোমকূপের ভেতরে লুকিয়ে থাকা ময়লা দূর করতে সাহায্য করে। সঙ্গে যোগ হয় দই ও লেবুর অ্যাসিড। তিনে মিলে দীর্ঘমেয়াদী কালো দাগ দূর করে।

image_printপ্রিন্ট করুন
শেয়ার করুনঃ